ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

লন্ডনে হামলার দায় স্বীকার আইএসের

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৬, ২৩ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
লন্ডনে হামলার দায় স্বীকার আইএসের

আন্তর্জাতিক ডেস্ক : লন্ডনের ওয়েস্টমিনস্টার সেতু ও পার্লামেন্ট প্রাঙ্গণে হামলার দায় স্বীকার করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক চরমপন্থি গোষ্ঠী ইসলামিক স্টেট(আইএস)। বৃহস্পতিবার গোষ্ঠীটির মুখপাত্র আমাক নিউজ এজেন্সি এ তথ্য প্রকাশ করেছে বলে জানিয়েছে সন্ত্রাসবাদী তৎপরতা পর্যবেক্ষণ বিষয়ক ওয়েবসাইট সাইট ইন্টিলিজেন্স।

বুধবার হাউস অব কমন্সের অধিবেশন চলাকালে গাড়ি নিয়ে হামলা চালায় এক ব্যক্তি। ওই হামলার ঘটনায় হামলাকারীসহ চারজন নিহত হন। এছাড়া ২৯ জন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন, যাদের মধ্যে সাতজনের অবস্থা আশঙ্কাজনক। হামলার ঘটনায় জড়িত সন্দেহে আটজনকে গ্রেফতার করেছে পুলিশ।  লন্ডন, বার্মিংহামসহ ছয়টি স্থানে রাতভর তল্লাশি চালিয়ে তাদেরকে গ্রেফতার করা হয়।

আমাক নিউজে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, হামলাকারীকে নিজেদের সেনা বলে দাবি করেছে আইএস।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের প্রধানমন্ত্রী থেরেসা মে পার্লামেন্টে জানিয়েছেন, হামলাকারী ব্রিটিশ বংশোদ্ভূত। কয়েক বছর আগে ওই হামলাকারীর সঙ্গে চরমন্থার সংশ্লিষ্টতার বিষয়ে তদন্ত করেছিল গোয়েন্দা সংস্থা এমআই ফাইভ। প্রধানমন্ত্রী অবশ্য হামলাকারীর নাম প্রকাশ করেন নি।

থেরেসা মে বলেছেন, ‘বর্তমান গোয়েন্দা চিত্রের অংশ সে ছিল না। তার অভিপ্রায় বা পরিকল্পনা সম্পর্কে কোনো গোয়েন্দা পূর্বাভাস ছিল না।’তদন্তের অনুমতি পাওয়ার পরপরই হামলাকারীর পরিচয় প্রকাশ করা হবে বলেও জানান ব্রিটিশ প্রধানমন্ত্রী।



রাইজিংবিডি/ঢাকা/২৩ মার্চ ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়