ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

লন্ডনে হামলাকারীর নাম খালিদ মাসুদ

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪৫, ২৩ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
লন্ডনে হামলাকারীর নাম খালিদ মাসুদ

আন্তর্জাতিক ডেস্ক : লন্ডনের ওয়েস্টমিনস্টার সেতু ও পার্লামেন্ট প্রাঙ্গণে হামলাকারীর নাম খালিদ মাসুদ। বৃহস্পতিবার লন্ডন পুলিশের বরাত দিয়ে রয়টার্স এ তথ্য জানিয়েছে।

এর আগে ব্রিটিশ প্রধামন্ত্রী থেরেসা মে পার্লামেন্টে জানিয়েছেন, হামলাকারী ব্রিটিশ বংশোদ্ভূত। কয়েক বছর আগে ওই হামলাকারীর সঙ্গে চরমন্থার সংশ্লিষ্টতার বিষয়ে তদন্ত করেছিল গোয়েন্দা সংস্থা এমআই ফাইভ।

এর পরপরই মধ্যপ্রাচ্যভিত্তিক চরমপন্থি গোষ্ঠী ইসলামিক স্টেট(আইএস) হামলার দায় স্বীকার করেছে। তবে ওই হামলাকারীর নাম তারাও জানায়নি।

পুলিশ জানিয়েছে, ৫২ বছর বয়সী মাসুদের জন্ম লন্ডনের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় কেন্ট- এ। সম্প্রতি তিনি ওয়েস্ট মিডল্যান্ডে বাস করছিলেন।

হানিকারক একটি অপরাধের অভিযোগে মাসুদ প্রথম ১৯৮৩ সালের নভেম্বরে দোষী সাব্যস্ত হন। এরপর ২০০৩ সালের ডিসেম্বরে ছুরি বহনের অভিযোগে আবারও দোষী সাব্যস্ত হন তিনি। তবে সন্ত্রাসী কোনও হামলার অভিযোগে মাসুদ কখনও দোষী সাব্যস্ত হননি।

মাসুদের অনেক ছদ্মনামও আছে বলে জানিয়েছে লন্ডনের মেট্রোপলিটন পুলিশ।

লন্ডন মেট্রোপলিটন পুলিশ এক বিবৃতিতে বলেছে,‘সাম্প্রতিক কোনো তদন্তে মাসুদের নাম আসেনি এবং তার সন্ত্রাসী হামলা চালানোর পরিকল্পনা সম্পর্কে কোনো গোয়েন্দা তথ্য ছিল না। তবে সে পুলিশের কাছে পরিচিত ছিল এবং হামলা, গুরুতর দৈহিক ক্ষতি, হামলার জন্য অস্ত্র ও জননিরাপত্তা আইন ভঙ্গ করার দায়ে অভিযুক্ত ছিল সে।’

প্রসঙ্গত, বুধবার হাউস অব কমন্সের অধিবেশন চলাকালে গাড়ি নিয়ে হামলা চালায় এক ব্যক্তি। ওই হামলার ঘটনায় হামলাকারীসহ চারজন নিহত হন। এছাড়া ২৯ জন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন, যাদের মধ্যে সাতজনের অবস্থা আশঙ্কাজনক। হামলার ঘটনায় জড়িত সন্দেহে আটজনকে গ্রেফতার করেছে পুলিশ।



রাইজিংবিডি/ঢাকা/২৩ মার্চ ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়