ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

আবারও পারমাণবিক অস্ত্রের পরীক্ষা চালাবে উত্তর কোরিয়া

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৫৩, ২৪ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আবারও পারমাণবিক অস্ত্রের পরীক্ষা চালাবে উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক : উত্তর কোরিয়া যে কোনো সময় নতুন পারমাণবিক বোমার পরীক্ষা চালানোর জন্য প্রস্তুতি শেষ করেছে। শুক্রবার দক্ষিণ কোরিয়ার এক সামরিক কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা টেলিফোনে বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার সামরিক গোয়েন্দারা নিবিড়ভাবে উত্তর কোরিয়ার পুঙ্গি-রি পারমাণবিক কেন্দ্রের কার্যক্রমের ওপর নজর রাখছে। শিগগিরই উত্তর কোরিয়া কোনো পারমাণবিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাতে যাচ্ছে কি না জানতে চাইলে তিনি এ ব্যাপারে কোনো মন্তব্য করতে রাজী হননি। তবে তিনি বলেছেন, ‘রাষ্ট্রপ্রধানের সিদ্ধান্তের ওপর ভিত্তি করে উত্তর কোরিয়া যে কোনো সময় পারমাণবিক অস্ত্রের পরীক্ষা চালাতে প্রস্তুত। আমরা তাদের পারমাণবিক কর্মকাণ্ডের ওপর নজর রাখছি।’

জাতিসংঘের নিষেধাজ্ঞা অমান্য করে উত্তর কোরিয়া এ পর্যন্ত পাঁচবার পারমাণবিক অস্ত্রের পরীক্ষা চালিয়েছে। সর্বশেষ গত বছরের সেপ্টেম্বরে একটি পারমাণবিক অস্ত্রের পরীক্ষা চালানো হয়। ধারণা করা হয়, যুক্তরাষ্ট্রে আঘাত হানতে সক্ষম- এমন পারমাণবিক অস্ত্রবাহী ক্ষেপণাস্ত্র তৈরির ব্যাপারে কাজ করে যাচ্ছে উত্তর কোরিয়া সরকার।

মার্কিন সংবাদমাধ্যম ফক্স নিউজ বৃহস্পতিবার জানিয়েছে, সম্ভবত আগামী কয়েক দিনের মধ্যে নতুন করে পারমাণবিক অস্ত্রের পরীক্ষা চালাতে যাচ্ছে উত্তর কোরিয়া। আর এর জন্য তাদের প্রস্তুতিও শেষ পর্যায়ে।



রাইজিংবিডি/ঢাকা/২৪ মার্চ ২০১৭/শাহেদ/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়