ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

চীনের সঙ্গে ‘গোপন যোগাযোগ’ মার্কিন কূটনীতিকের

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:৫৯, ৩০ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চীনের সঙ্গে ‘গোপন যোগাযোগ’ মার্কিন কূটনীতিকের

আন্তর্জাতিক ডেস্ক : রাষ্ট্রের সংবেদনশীল তথ্যে প্রবেশাধিকার আছে, এমন একজন বিগদ্ধ মার্কিন কূটনীতিক চীনের গোয়েন্দা সংস্থার সঙ্গে তার যোগাযোগের বিষয়টি গোপন রাখেন বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ।

ক্যানডেস ম্যারি ক্লেইবর্ন নামে এই নারী কূটনীতিক হাজার হাজার ডলারের উপঢৌকন গ্রহণ করেছেন বলে তার বিরুদ্ধে আনা ফৌজদারি অভিযোগে উল্লেখ করা হয়েছে।

বিবিসি অনলাইনের এক খবরে বৃহস্পতিবার এ তথ্য জানানো হয়েছে।

অভিযোগপত্রে বলা হয়েছে, দাপ্তরিক কাজে প্রতিবন্ধকতা সৃষ্টি এবং এফবিআইয়ের কাছে মিথ্যা বিবৃতি দিয়েছেন ক্লেইবর্ন। মঙ্গলবার তাকে গ্রেপ্তার করা হয়। বুধবার আদালতে তোলা হলে আত্মপক্ষ সমর্থন করে নিজেকে নির্দোষ দাবি করেন তিনি।

১৯৯৯ সালে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ে কাজ শুরু করেন ক্লেইবর্ন। ইরাক, সুদান, চীনসহ যুক্তরাষ্ট্রের বেশ কিছু কূটনৈতিক মিশনে কাজ করেছেন তিনি।

গোপনে যেকোনো কাজ সম্পাদনে সর্বোচ্চ নিরাপত্তা পেতেন ক্লেইবর্ন। তবে বিদেশি গোয়েন্দা সংস্থার সন্দেহভাজন কোনো লোকের সঙ্গে সাক্ষাৎ হলে সে বিষয়ে জানানোও তার কর্তৃব্য ছিল। কিন্তু এক্ষেত্রে তিনি মিথ্যাচার করেছেন।

যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ এক বিবৃতিতে জানিয়েছেন, চীনের গোয়েন্দা সংস্থার দুজন গুপ্তচরের সঙ্গে যোগাযোগের বিষয়টি অবহিত না করে গোপন রাখেন ক্লেইবর্ন। গত পাঁচ বছরে তার পরিবার ও তিনি হাজার হাজার ডলারের উপহারসামগ্রী গ্রহণ করেছেন ওই দুই চীনা গুপ্তচরের কাছ থেকে।

ক্লেইবর্নের বিরুদ্ধে অভিযোগে বলা হয়েছে, চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক সম্পর্কের তথ্য দিয়ে ২০১১ সালে এক চীনা গুপ্তচরের কাছ থেকে ২ হাজার ৫০০ ডলার নিয়েছিলেন তিনি। এ ছাড়া পররাষ্ট্র মন্ত্রণালয়কে ভুল পথে চালিত করার জন্য তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে।




রাইজিংবিডি/ঢাকা/৩০ মার্চ ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়