ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা অনির্দিষ্টকাল স্থগিত

নাঈম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩৯, ৩০ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা অনির্দিষ্টকাল স্থগিত

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রে কয়েকটি মুসলিম দেশের নাগরিকদের ভ্রমণে  নিষেধাজ্ঞার ট্রাম্পের নির্বাহী আদেশটি অনির্দিষ্টকালের জন্য স্থগিত হয়েছে।

বুধবার যুক্তরাষ্ট্রের হাওয়াইয়ের একটি আদালতের বিচারক ডেরিক ওয়াটসন ট্রাম্পের আদেশ চ্যালেঞ্জ করে করা রুলের পক্ষে রায় দেন।

বিচারক ওয়াটসন বুধবার হাওয়াই ও বিচার বিভাগের অ্যাটর্নিদের যুক্তি-তর্ক শোনার পর এই আদেশ দেন। পূর্বের সাময়িক স্থগিতাদেশ এই রায়ের ফলে আরও দীর্ঘস্থায়ী ভিত্তি পাবে। অর্থাৎ এই মামলা আদালতে নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ট্রাম্পের নির্বাহী আদেশ কার্যকর হবে না।

বিচারক ওয়াটসন বলেন, ‘মামলার বাদী পক্ষ যুক্ত দেখায়, এই নির্বাহী আদেশের ফলে পর্যটক, বিদেশি শিক্ষার্থী ও শ্রমিকরা ক্ষতিগ্রস্ত হবেন।’ অন্যদিকে ট্রাম্পের পক্ষে বলা হচ্ছে, ‘এই নির্বাহী আদেশ যুক্তরাষ্ট্রে জঙ্গি অনুপ্রবেশে বাধা ‍সৃষ্টিতে সহায়ক হবে।’

ধারণা করা হচ্ছে, হাওয়াইয়ের আদালতের রায়ের পরিপ্রেক্ষিতে আপিল হলে সেটি নবম সার্কিট কোর্টে পাঠানো হবে। যেখানে গত ফেব্রুয়ারিতে সিয়াটলের আদালতের রুলের বিষয়টি ঠিক বলে রায় দেওয়া হয়েছিল।

দেশটির মেরিল্যান্ডের একটি আদালতও ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞার একটি অংশ স্থগিতের জন্য রুল জারি করেন।

উল্লেখ্য, গত জানুয়ারিতে ইরাক, ইরান, লিবিয়া, সিরিয়া, সোমালিয়া, সুদান ও ইয়েমেনের নাগরীকদের যুক্তরাষ্ট্রে ভ্রমণে ৯০ দিনের নিষেধাজ্ঞা জারি করা হয়।

ভ্রমণ নিষেধাজ্ঞার বিরুদ্ধে ব্যাপক প্রতিবাদ ও অসন্তোষ সৃষ্টি হয়। পরবর্তীতে দেশটির সিয়াটলের একটি আদালতের রুলের পরিপ্রেক্ষিতে এই আদেশ স্থগিত হয়।

এরপর গত ৬ মার্চ প্রেসিডেন্ট ট্রাম্প আরেকটি নির্বাহী আদেশ জারি করেন। আদেশে ইরান, লিবিয়া, সোমালিয়া, সুদান, সিরিয়া ও ইয়েমেনের নাগরীকদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে ভ্রমণের ওপর ৯০ দিনের নিষেধাজ্ঞা জারি করা হয়। এ ছাড়া শরণার্থীদের প্রবেশে ১২০ দিনের নিষেধাজ্ঞার কথা বলা হয়।তবে সিরীয় শরণার্থীদের বিরুদ্ধে আগের বার যে অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল, তা নতুন নির্বাহী আদেশ রাখা হয়নি।



রাইজিংবিডি/ঢাকা/৩০ মার্চ ২০১৬/নাঈম/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়