ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ন্যামের মৃতদেহ যাচ্ছে উত্তর কোরিয়ায়

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৭, ৩০ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ন্যামের মৃতদেহ যাচ্ছে উত্তর কোরিয়ায়

আন্তর্জাতিক ডেস্ক : প্রেসিডেন্ট কিম জং উনের সৎ ভাই কিম জং ন্যামের মৃতদেহ উত্তর কোরিয়ার কর্মকর্তাদের কাছে হস্তান্তর করেছে মালয়েশিয়া। বৃহস্পতিবার দুপুরে কুয়ালালামপুর বিমানবন্দরে ন্যামের মৃতদেহ বহনকারী গাড়িটি প্রবেশ করতে দেখা গেছে বলে জানিয়েছে মালয়েশিয়ার সংবাদমাধ্যম স্টার অনলাইন।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, ধারণা করা হচ্ছে ন্যামের মৃতদেহ প্রথমে বেইজিং পাঠানো হবে। পরে সেখান থেকে এটি উত্তর কোরিয়া নিয়ে যাবে হবে।

স্থানীয় সময় দুপুর ১টা ৪০ মিনিটে কুয়ালালামপুর হাসপাতাল থেকে ন্যামের মৃতদেহ একটি মাইক্রোবাসে তুলে নেওয়া হয়। মাইক্রোবাসটি যখন বিমানবন্দরে যাচ্ছিল তখন এর সঙ্গে যুক্ত হয়ে উত্তর কোরিয়া দূতাবাসের দুটি ব্যক্তিগত গাড়ি। ধারণা করা হচ্ছে, মালয়েশিয়ান এয়ারলাইন্সের একটি ফ্লাইটে বৃহস্পতিবারই ন্যামের মৃতদেহ বেইজিংয়ে পৌঁছানো হবে।

গত ১৩ ফেব্রুয়ারি কুয়ালালামপুর বিমানবন্দরে কিম জং ন্যামের চেহারায় রাসায়নিক ভিএক্স নার্ভ ছিটিয়েছিল দুই নারী। এ ঘটনার পর ওই দুই নারী পালিয়ে যায় এবং ন্যাম বিমানবন্দরের কর্মীদের কাছে অভিযোগ করেছিলেন তিনি তার চেহারায় ব্যাথা অনুভব করছেন। এর কিছুক্ষণ পরেই তার মৃত্যু হয়। পরবর্তীতে এ ঘটনায় দুই নারীসহ বেশ কয়েকজনকে গ্রেপ্তার করা হয়। ন্যাম হত্যাকাণ্ড নিয়ে উত্তর কোরিয়ার সঙ্গে কূটনৈতিক সম্পর্কের অবনতি ঘটে মালয়েশিয়ার। এক পর্যায়ে কুয়ালালামপুরে উত্তর কোরিয়ার দূতাবাসের কর্মকর্তাদের দূতাবাস ত্যাগ না করতে নির্দেশ দেয় মালয়েশিয়া। এর জবাবে উত্তর কোরিয়ায় অবস্থানকারী মালয়েশিয়ার ৯ জন নাগরিককে আটকে দেয় উত্তর কোরিয়া।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাক বৃহস্পতিবার জানিয়েছেন, উত্তর কোরিয়ায় আটক ৯ মালয়েশীয় এখন কুয়ালালামপুর ফেরার অনুমতি পাবেন। এছাড়া আটকে পড়া উত্তর কোরীয়দেরও এখন মালয়েশিয়া ত্যাগের অনুমতি দেওয়া হবে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩০ মার্চ ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়