ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

মার্কিন নির্বাচনে রুশ হস্তক্ষেপ খতিয়ে দেখার অঙ্গীকার

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫২, ৩০ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মার্কিন নির্বাচনে রুশ হস্তক্ষেপ খতিয়ে দেখার অঙ্গীকার

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রে ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগ তদন্ত করে দেখার অঙ্গীকার করেছেন কংগ্রেসের সিনেট গোয়েন্দা কমিটির রিপাবলিকান ও ডেমোক্রেট নেতারা।

সিনেট কমিটির রিপাবলিকান চেয়ারম্যান রিচার্ড বার ও কমিটির সদস্য ডেমোক্রেট দলের মার্ক ওয়ার্নার এক যৌথ সংবাদ সম্মেলনে একযোগে কাজ করে যাওয়ার এ অঙ্গীকার ব্যক্ত করেছেন।

এর আগে কংগ্রেসের প্রতিনিধি পরিষদের গোয়েন্দা কমিটির একইরকম তদন্ত দল মতবিরোধ ও বাকবিতন্ডার কারণে ভেঙ্গে যায়। এরপরই সিনেট বিষয়টি পরিপূর্ণভাবে তদন্তের এ প্রতিশ্রুতি দিল।

সিনেটের গোয়েন্দা কমিটির প্রথম শুনানি স্থানীয় সময় বৃহস্পতিবার থেকে শুরু হবে। শুনানিতে যাদের জিজ্ঞাসাবাদ করা হবে তাদের মধ্যে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জামাতা কুশনারও রয়েছেন। তাকে আগামী সপ্তাহে জিজ্ঞাসাবাদ করা হবে। তিনি স্বেচ্ছায়ই কথা বলতে রাজি হয়েছেন বলে জানিয়েছে হোয়াইট হাউজ। এছাড়া বৃহস্পতিবার যাদের সাক্ষ্য নেওয়া হবে তাদের মধ্যে রয়েছেন জাতীয় নিরাপত্তা সংস্থার সাবেক পরিচালক কেইথ অ্যালেক্সান্ডার।

কমিটির সদস্য ওয়ার্নার বলেছেন, সামাজিক যোগাযোগমাধ্যমে ভুয়া প্রচারণা চালিয়ে ‘রাশিয়া আমাদের গণতান্ত্রিক প্রক্রিয়া ছিনতাই করতে চেয়েছে।’

তিনি জানিয়েছেন, বৃহস্পতিবারের শুনানিতে খতিয়ে দেখা হবে যুক্তরাষ্ট্রে ভ্রান্ত তথ্য কিংবা উইসকনসিন, মিশিগান ও পেনসিলভানিয়ার মতো গুরুত্বপূর্ণ রাজ্যগুলোতে ভোটারদের জন্য ভুয়া সংবাদ ছড়াতে রাশিয়া প্রযুক্তি ব্যবহার করে থাকলে তা কীভাবে করেছে।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রের গোয়েন্দাদের ধারণা, প্রেসিডেন্ট নির্বাচনে হিলারি ক্লিনটনকে পরাজিত করতে রাশিয়ার হ্যাকাররা জোড়ালো ভূমিকা রেখেছে। তবে রাশিয়া প্রথম থেকেই এ অভিযোগ অস্বীকার করে আসছে।



রাইজিংবিডি/ঢাকা/৩০ মার্চ ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়