ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

যুক্তরাষ্ট্রে সৌদি রাষ্ট্রদূত হলেন বাদশার ছেলে

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০০, ২৩ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
যুক্তরাষ্ট্রে সৌদি রাষ্ট্রদূত হলেন বাদশার ছেলে

সৌদি বাদশার ছেলে প্রিন্স খালেদ

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রে সৌদি আরবের রাষ্ট্রদূত হলেন বাদশা সালমানের ছেলে প্রিন্স খালেদ।

পশ্চিমা বিশ্বে সৌদি আরবের সবচেয়ে ঘনিষ্ট মিত্র যুক্তরাষ্ট্র। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমলেও দুই দেশের সম্পর্ক আরো নীবিড় হচ্ছে।

সৌদি রয়্যাল কোর্টের বরাত দিয়ে সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তাসংস্থা সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে, যুক্তরাষ্ট্রে নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত প্রিন্স আবদুল্লাহ বিন ফয়সাল বিন তুর্ককে বহিষ্কার করে তার স্থানে নিয়োগ দেওয়া হয়েছে প্রিন্স খালেদ বিন সালমান বিন আবদুল আজিজকে।

ওয়াশিংটনে সৌদি আরবের দূতাবাসের ওয়েবসাইট অনুযায়ী, মাত্র ১ বছরের কিছু বেশি সময় আগে প্রিন্স আবদুল্লাহ যুক্তরাষ্ট্রে সৌদি রাষ্ট্রদূত নিযুক্ত হন।

সৌদি তেলক্ষেত্রের নিরাপত্তা ইস্যুতে যুক্তরাষ্ট্র ও সৌদি আরবের মধ্যে সুসম্পর্ক রয়েছে কয়েক দশক ধরে। তবে প্রেসিডেন্ট বারাক ওবামার আমালে এ সম্পর্ক ফিকে হয়ে আসে। সৌদি নেতাদের কাছে মনে হয়েছিল, ওবামা সিরিয়া ইস্যুতে গাছাড়া ভাব দেখাচ্ছেন এবং মধ্যপ্রাচ্যে সৌদি আরবের প্রধান প্রতিদ্বন্দ্বী ইরানের সঙ্গে বৈরিতা কমাতে চাইছেন।

জানুয়ারি মাসে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা গ্রহণের পর ডোনাল্ড ট্রাম্প বলেন, মধ্যপ্রাচ্যে ইরান ‘ক্ষতিকর প্রভাব’ বিস্তার করছে। সৌদি আরবের সঙ্গে ট্রাম্পের সুসম্পর্কের ভিত্তি এই মন্তব্য থেকে রচিত হয়।

তথ্যসূত্র : বিবিসি ও এনডিটিভি অনলাইন।



রাইজিংবিডি/ঢাকা/২৩ এপ্রিল ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়