ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

কোরীয় উপদ্বীপ পরমাণু অস্ত্রমুক্ত করার আহ্বান চীনের

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৩৪, ২৪ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কোরীয় উপদ্বীপ পরমাণু অস্ত্রমুক্ত করার আহ্বান চীনের

আন্তর্জাতিক ডেস্ক : কোরীয় উপদ্বীপকে পুরোপুরি পরমাণু অস্ত্রমুক্ত করার আহ্বান জানিয়েছে উত্তর কোরিয়ার প্রধান মিত্রদেশ চীন।গ্রিস সফররত চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই রোববার এথেন্সে স্বাগতিক দেশের পররাষ্ট্রমন্ত্রী নিকোস কোতজিয়াসের সঙ্গে বৈঠকের পর এ আহ্বান জানিয়েছেন।

একের পর এক ক্ষেপণাস্ত্র ও পারমাণবিক বোমা পরীক্ষা নিয়ে উত্তর কোরিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের মধ্যে সামরিক উত্তেজনা বিরাজ করছে। তবে চীন  সংঘাত নিরসনে রাজনৈতিকভাবে উত্তেজনা নিরসনের আহ্বান জানিয়েছে। গত সপ্তাহে মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স উত্তর কোরিয়া ইস্যুতে বলেছিলেন, ‘সব সুযোগই আলোচনার টেবিলে রয়েছে।’ তবে তিনি হুঁশিয়ারি দিয়ে বলেছেন, যুক্তরাষ্ট্রের কৌশলগত ধৈর্য্যের অবসান ঘটেছে। এর মধ্য দিয়েই শনিবার জানানো হয়েছে, মার্কিন বিমানবাহী রণতরী ইউএসএস কার্ল ভিনসনের নেতৃত্বে মার্কিন নৌবাহিনীর একটি স্ট্রাইক গ্রুপ বর্তমানে কোরিয় উপদ্বীপ অভিমুখে রয়েছে। এর পরিপ্রেক্ষিতে রোববার উত্তর কোরিয়া ওই রণতরীকে ‘এক আঘাতেই’ ডুবিয়ে দেয়ার হুমকি দিয়েছে।

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বলেছেন, ‘কোরীয় উপদ্বীপে শান্তি ও স্থিতিশীলতা ফিরিয়ে আনার স্বার্থে ওই এলাকাকে সম্পূর্ণ পরমাণু অস্ত্রমুক্ত করার ঘোর সমর্থক চীন। এই সমস্যা সমাধানে হয়তো চীনই একমাত্র চাবি নয়। তবে আমরা আনন্দিত যে, অনেক পক্ষই এখন আমাদের দৃষ্টিভঙ্গি গ্রহণ করছে।’

এর আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পিয়ংইয়ংকে পরমাণু অস্ত্রমুক্ত করার জন্য উত্তর কোরিয়ার ওপর চাপ সৃষ্টি করতে চীনের প্রতি আহ্বান জানিয়েছিল।  চীন সেই আহ্বানে সাড়া দিয়ে এবার কোরিয়া ইস্যুতে নমনীয় অবস্থান নিয়েছে।




রাইজিংবিডি/ঢাকা/২৪ এপ্রিল ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়