ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বিশৃঙ্খল ভেনেজুয়েলায় লাশের সংখ্যা বাড়ছে

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০০, ২৪ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিশৃঙ্খল ভেনেজুয়েলায় লাশের সংখ্যা বাড়ছে

আন্তর্জাতিক ডেস্ক : সরকার ও বিরোধীদের মধ্যে চরম অসন্তোষ ও বিশৃঙ্খলায় বিক্ষুব্ধ ভেনেজুয়েলায় দিন দিন লাশের সংখ্যা বাড়ছে।

সরকারপন্থি, বিরোধীদের বিক্ষোভ ও পাল্টা বিক্ষোভ এবং পুলিশের সঙ্গে সহিংসতায় বেসামরিক মানুষের হতাহত হওয়ার ঘটনা ক্রমেই বেড়ে চলেছে।

রাজধানী কারাকাসে সরকারপন্থি বিক্ষোভে আহত এক নারী রোববার মারা গেছেন বলে জানিয়েছেন ন্যায়পাল তারেক সাব। পাশের একটি ভবন থেকে বরফ ভরা বোতল ছুড়ে মারলে আহত হন ৪৭ বছর বয়সি ওই নারী।

এ মাসে উভয় পক্ষের বিক্ষোভ ও সংঘর্ষে ভেনেজুয়েলায় নিহত হয়েছেন ১০ জন। এ ছাড়া শুক্রবার কারাকাসে বিক্ষোভের সময় নিহত হন ১১ জন।

ভেনেজুয়েলায় সরকারবিরোধী বিক্ষোভ মাঝেমধ্যেই মারাত্মক আকার ধারণ করে। কিন্তু গত ২৯ মার্চ দেশটির সুপ্রিম কোর্ট বিরোধীদের সংখ্যাগরিষ্ঠতায় থাকা জাতীয় পরিষদের দায়িত্ব নেওয়ার সিদ্ধান্ত দেওয়ার পর সরকারবিরোধী বিক্ষোভ আরো জোরালো হয়। তিন দিন পর সুপ্রিম কোর্ট সিদ্ধান্ত প্রত্যাহার করে নিলেও বিক্ষোভের আগুন তাতে নেভেনি, বরং আরো বেড়েছে।

দেশটির প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর পদত্যাগ দাবি করে এই বিক্ষোভ করে আসছে বিরোধীরা। তবে মাদুরোর পক্ষেও রাজপথে নামছে তার অনুসারীরা।

সমালোচকদের দাবি, মাদুরো একনায়কের মতো ভেনেজুয়েলা চালাতে চাইছেন। ক্ষমতার পরিবর্তনে তিনি বিশ্বাস করেন না।

মার্চ মাসজুড়েই ভেনেজুয়েলায় প্রায় প্রতিদিন সরকারবিরোধী বিক্ষোভ হয়েছে। এর বিপরীতে মাদুরোর সমর্থনেও বিক্ষোভ-সমাবেশ হচ্ছে। দুই পক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনাও ঘটছে। এদিকে পক্ষ-বিপক্ষের সংঘর্ষের মধ্যে পড়ে নিরপেক্ষ মানুষও মারা যাচ্ছে।

ভেনেজুয়েলায় ২০১৮ সালে নির্বাচন হবে। বিরোধীরা দাবি করছে, আগাম নির্বাচন দেওয়া হোক। কিন্তু মাদুরোর পক্ষ থেকে বলা হয়েছে, যথাসময়ে নির্বাচন হবে।

এদিকে, রোববার মাদুরো বিরোধীদের প্রতি সংলাপে বসার আহ্বান জানিয়েছেন। তবে এ সংলাপ আদৌ আলোর মুখ দেখবে কি না, তা নিয়ে সন্দেহ রয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/২৪ এপ্রিল ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়