ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

নাফটা বাতিল করছেন না ট্রাম্প

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০৫, ২৭ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নাফটা বাতিল করছেন না ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক : নর্থ আমেরিকান ফ্রি ট্রেড এগ্রিমেন্ট বা নাফটা থেকে সরে আসছে না যুক্তরাষ্ট্র। বুধবার রাতে  হোয়াইট হাউজের পক্ষ থেকে এ ঘোষণা দেওয়া হয়েছে।

এ ঘোষণার মাত্র কয়েক ঘন্টা আগেও ট্রাম্পের উপদেষ্টারা জানিয়েছেলেন, নাফটা থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নিতে একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করতে যাচ্ছেন প্রেসিডেন্ট ট্রাম্প।

হোয়াইট হাউজের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, মেক্সিকোর প্রেসিডেন্ট এনরিক পেনা নিতো এবং কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে টেলিফোনে কথা বলেছেন প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্প। আলাপকালে সাময়িক সময়ের জন্য নাফটা চুক্তি বাতিল না করতে একমত হয়েছেন ট্রাম্প।

এতে আরো বলা হয়েছে, তিন দেশের স্বার্থের জন্য নাফটা চুক্তির বিষয়ে আলোচনা করতে অভ্যন্তরীণ প্রক্রিয়া অনুযায়ী এ বিষয়ে দ্রুত পদক্ষেপ নিতে তিন রাষ্ট্রপ্রধান ঐক্যমতে পৌঁছেছেন।

প্রসঙ্গত, নির্বাচনী প্রচারণার সময় ট্রাম্প নাফটা চুক্তি বাতিল করার ঘোষণা দিয়েছিলেন। বুধবার বিকেল পর্যন্ত ট্রাম্প প্রশাসনের সবাই জানতেন চুক্তি বাতিল হতে যাচ্ছে। কিন্তু হঠাৎ কেন তিনি সিদ্ধান্ত বদলালেন এ বিষয়ে বিস্তারিত জানা যায়নি।



রাইজিংবিডি/ঢাকা/২৭ এপ্রিল ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়