ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

২০ বছর পর হেকমাতিয়ারের আবির্ভাব

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪২, ২৯ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
২০ বছর পর হেকমাতিয়ারের আবির্ভাব

আন্তর্জাতিক ডেস্ক : দীর্ঘ ২০ বছর পর এই প্রথম জনসম্মুখে এসে শান্তির ডাক দিলেন আফগানিস্তানের বিতর্কিত নেতা গুলবুদ্দিন হেকমাতিয়ার।

হেজব-ই-ইসলামি দলের নেতা তালেবান যোদ্ধাদের অস্ত্র সমর্পণ করে শান্তির জন্য আলোচনার টেবিলে বসার আহ্বান জানিয়েছেন।

শনিবার আলজাজির অনলাইনের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় লাগমান প্রদেশে শনিবার হেকমাতিয়ারকে তার প্রায় ২০০ অনুসারী স্বাগত জানায়। সেখানে দুই দিন ধরে দলীয় নেতা-কর্মীদের সঙ্গে বৈঠক করছেন তিনি।

এক জনসভায় হেকমাতিয়ার তালেবানদের উদ্দেশে প্রশ্ন রাখেন, ‘যোদ্ধাদের কাছে প্রশ্ন করছি, আপনারা কার সঙ্গে কে যুদ্ধ করছেন? সরকারের বিরুদ্ধে? জনগণের বিরুদ্ধে- আফগানিস্তানের নিরীহ জনগণের বিরুদ্ধে?’

তিনি বলেন, ‘আপনারা যদি অস্ত্র সমর্পণ করেন এবং এগিয়ে আসেন, আমিই প্রথম আমার ভাই বলে ডাকব আপনাদের। তালেবানের প্রতি বলছি, সামনে আসুন, শান্তি ও সমৃদ্ধির কথা বলুন এবং আমাদের সঙ্গে আফগানিস্তানের শান্তি প্রক্রিয়ায় যোগ দিন।’

আশা করা হচ্ছে, কয়েক দিনের মধ্যে রাজধানী কাবুলে জনসভায় বক্তব্য দেবেন হেকমাতিয়ার। তবে এ নিয়ে জনগণের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া রয়েছে।

হেকমাতিয়ারের হঠাৎ আবির্ভাব নিয়ে তার অনুসারী ও নিরপেক্ষ জনগণের মধ্যে মতবিরোধী দেখা দিয়েছে। তার অনুসারীদের দাবি, পুরোনোকে আঁকড়ে না থেকে নতুন কিছু করার চেষ্টা করাই উত্তম। কিন্তু সমালোচকরা বলছেন উল্টো- হঠাৎ তিনি এসে শান্তির ডাক দিলেন, আর তাতে সব সমস্যার সমাধান হয়ে গেল, বিষয়টি মোটেও তেমন নয়। বহু দল-মতে বিভক্ত আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠা অতটা সহজ হবে না।

১৯৭০-এর দশকে হেজব-ই-ইসলামি নামে দল গঠন করেন হেকমাতিয়ার। ১৯৯২ সালে সোভিয়েত-সমর্থিত সরকারের পতনের পর অল্প সময়ের জন্য দেশটির প্রধানমন্ত্রীর পদে ছিলেন তিনি।

২০০৩ সালে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় হেকমাতিয়ারকে ‘সন্ত্রাসী’ ঘোষণা করে। তবে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ তার ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়। যে কারণে জনসম্মুখে আসায় তার অসুবিধা কিছু দূর হয়।



রাইজিংবিডি/ঢাকা/২৯ এপ্রিল ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়