ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

হেডস্কার্ফ ছাড়াই সৌদি আরবে মেলানিয়া

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৭, ২০ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হেডস্কার্ফ ছাড়াই সৌদি আরবে মেলানিয়া

আন্তর্জাতিক ডেস্ক : কঠোর ধর্মীয় আইন-কানুনের দেশ সৌদি আরবে হেডস্কার্ফ ছাড়াই সফরে এসেছেন মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প।

শনিবার কিং খালিদ ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে যখন এয়ারফোর্স ওয়ান থেকে প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে ফার্স্ট লেডি নেমে আসেন, তখন তার মাথায় হেডস্কার্ফ ছিল না। এ নিয়ে দেশটির রক্ষণশীল সমাজে বিতর্কের সুর চড়াও হচ্ছে।

মেলানিয়াই প্রথম নন, তার পূর্বসূরি ফার্স্ট লেডি মিশেল ওবামা ২০১৫ সালে সৌদি সফরে বেশ কিছু অনুষ্ঠানে হেডস্কার্ফ ছাড়াই অংশ গ্রহণ করেন।

ট্রাম্পের মেয়ে ও তার জ্যেষ্ঠ উপদেষ্টা ইভানকা সফরসঙ্গী হিসেবে সৌদি আরবে এসেছেন। তিনিও হেডস্কার্ফ ব্যবহার করেননি।

দর্শনার্থী ও রাষ্ট্রীয় অতিথিসহ সৌদি আরবে সব নারীকেই জনসম্মুখে আসতে হলে মাথা ও চুল ঢেকে রাখতে হয়- এটিই সেদেশের স্বাভাবিক ইসলামি নিয়ম। মিশেল ওবামা যখন হেডস্কার্ফ ছাড়া দেশটি সফর করেন, তা নিয়ে সমালোচনা হয়। হোয়াইট হাউস থেকে বলা হয়, সৌদি নারীরা খুবই অধিকার ভোগ- এ বিষয়টি তুলে ধরতে তিনি চেষ্টা করেছেন।

মজার বিষয় হলো- ডোনাল্ড ট্রাম্প তখন মিশেল ওবামার সমালোচনা করেছিলেন। এক টুইটে তিনি বলেছিলেন, ‘অনেকেই বলছেন, এটি খবুই মজার বিষয় মিসেস ওবামা সৌদি আরবে স্কার্ফ পরতে অস্বীকার করেন কিন্তু তারা অপমানিত বোধ করছেন। আমাদের অনেক শত্রু রয়েছে।’

এদিকে, গত সপ্তাহে আবদেল বিন আহমেদ আল-জুবায়ের গণমাধ্যমকে বলেন, ‘যেকোনো ধরনের পোশাককে আমরা স্বাগত জানাব।’

তথ্যসূত্র : এনডিটিভি অনলাইন



রাইজিংবিডি/ঢাকা/২০ মে ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়