ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

পাকিস্তানকে ৩৪৪ মিলিয়ন ডলার সাহায্যের প্রস্তাব ট্রাম্প প্রশাসনের

সাইফুল আহমেদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১৭, ২৪ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পাকিস্তানকে ৩৪৪ মিলিয়ন ডলার সাহায্যের প্রস্তাব ট্রাম্প প্রশাসনের

আন্তর্জাতিক ডেস্ক : ২০১৮ অর্থবছরে পাকিস্তানকে ৩৪৪ মিলিয়ন ডলার আর্থিক সাহায্যের প্রস্তাব করেছে ট্রাম্প প্রশাসন। এর মধ্যে ১০০ মিলিয়ন ডলার রয়েছে বৈদেশিক সামরিক সহায়তা হিসেবে।

পাকিস্তানের জন্য এ প্রস্তাব ২০১৬ অর্থবছরের চেয়ে ১৯০ মিলিয়ন ডলার কম। ২০১৬ অর্থবছরে পাকিস্তানকে ৫৩৪ মিলিয়ন ডলার সাহায্য দিয়েছিল যুক্তরাষ্ট্র।

কংগ্রেসে পাঠানো যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বাজেট প্রস্তাবে পাকিস্তানকে সহায়তার স্বপক্ষে বলা হয়েছে, ‘যুক্তরাষ্ট্রের সন্ত্রাসবিরোধী কৌশল, আফগানিস্তানে শান্তি প্রক্রিয়া, পারমাণবিক অস্ত্র বিস্তার রোধ প্রচেষ্টা এবং দক্ষিণ ও মধ্য এশিয়ায় স্থিতিশীলতা ও আর্থিক অখণ্ডতায় পাকিস্তান গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।’

ট্রাম্প প্রশাসনের প্রথম বাজেটে স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে যে, পাকিস্তানকে এ অর্থ সহায়তা ওই অঞ্চলে যুক্তরাষ্ট্রের একটি শক্তিশালী কূটনৈতিক উপস্থিতি রক্ষা করবে, যা যুক্তরাষ্ট্র-পাকিস্তানের বহু যৌথ স্বার্থে দ্বিপাক্ষিক সহযোগিতা অব্যাহত রাখবে এবং কৌশলগত দিক দিয়ে গুরুত্বপূর্ণ দেশটিতে স্থিতিশীলতা নিশ্চিত করবে।

এ অর্থবছরে পাকিস্তানের জন্য ১০০ মিলিয়ন ডলার বৈদেশিক সামরিক তহবিলের প্রস্তাব করেছে যুক্তরাষ্ট্র, যা ২০১৬ অর্থবছরে ছিল ২২৫ মিলিয়ন ডলার।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের ২০১৭ সালের অর্থবছর আগামী ৩০ সেপ্টেম্বর শেষ হচ্ছে।

তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া



রাইজিংবিডি/ঢাকা/২৪ মে ২০১৭/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়