ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

মিন্দানাওয়ে সামরিক আইন জারি দুতের্তের

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৭, ২৪ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মিন্দানাওয়ে সামরিক আইন জারি দুতের্তের

আন্তর্জাতিক ডেস্ক : সহিংসতা ছড়িয়ে পড়ায় এবং হাজারো মানুষের বসতবাড়ি ছেড়ে পালানোর ঘটনাকে কেন্দ্র করে ফিলিপাইনের মিন্দানাও দ্বীপপুঞ্জে সামরিক আইন জারি করেছেন দেশটির প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তে।

এদিকে, দীপপুঞ্জের মারাউয়ি শহরে একটি গির্জায় একজন যাজক ও কয়েকজন প্রার্থনাকারীকে জিম্মি করেছে বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী আবু সায়াফের সদস্যরা। সব মিলিয়ে আইনশঙ্খলার চরম অবনতি হয়েছে মিন্দানাওয়ে।

মঙ্গলবার আবু সায়াফ গোষ্ঠীর কমান্ডার ইসনিলন হ্যাপিলনের গোপন আস্তানায় ফিলিপিনো সেনাবাহিনী অভিযান চালানোর পর সহিংসতা ছড়িয়ে পড়ে। ফিলিপাইনের এই বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে একাত্মতা ঘোষণা করেছে।

আবু সায়াফ তাদের সহযোগী সব গোষ্ঠীকে তৎপরতা জোরদারের আহ্বান জানিয়েছে। এরপর তাদের কিছু সদস্য মারাউয়ি শহরে প্রবেশ করতে সক্ষম হয় এবং তারা একটি গির্জায় কয়েকজনকে জিম্মি করে। মারাউয়ি শহরে ২ লাখ মানুষ বসবাস করে।

মারাউয়ি শহরে নিরাপত্তা বাহিনী ও আবু সায়াফের সদস্যদের মধ্যে সংঘর্ষ ছড়িয়ে পড়েছে। দুই পক্ষের সংঘর্ষে তিন সেনা নিহত হয়েছেন। হামলাকারীরা একটি ক্যাথলিক গির্জা, জেলখানা ও দুটি স্কুলে আগুন দিয়েছে। শহরের প্রধান সড়ক ও শহরে প্রবেশের পথে দুটি সেতুর নিয়ন্ত্রণ নিয়েছে তারা। রাজধানী ম্যানিলার ৮১৬ কিলোমিটার দক্ষিণে মারাউয়ি শহর।

ক্যাথলিক বিপশপস কনফারেন্স অব দি ফিলিপিইনিসের প্রেসিডেন্ট আর্কপিশপ সক্রেটিস ভিলেগাস জানিয়েছেন, বন্দুকধারীরা তাদের মারাউয়ির ক্যাথেড্রালের দিকে যেতে বাধ্য করে। এ সময় তারা একজন যাজক, ১০ জন প্রার্থনাকারী ও গির্জার তিন কর্মীকে জিম্মি করে।

ভিলেগাস এক বিবৃতিতে জানিয়েছেন, জিম্মিকারীরা হুমকি দিয়েছে, সরকার যদি তাদের বিরুদ্ধে ঘোষিত অভিযান প্রত্যাহার না করে, তবে জিম্মি হওয়া ব্যক্তিদের হত্যা করবে তারা।



রাইজিংবিডি/ঢাকা/২৪ মে ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়