ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

স্তালিনের নাম ছেঁটে ফেলা সেই নাতির মৃত্যু

আবীর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০৩, ২৪ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
স্তালিনের নাম ছেঁটে ফেলা সেই নাতির মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক : স্তালিনের কনিষ্ঠতম নাতি প্রতিভাবান মঞ্চ পরিচালক আলেক্সান্দার বুর্দোনস্কি মারা গেছেন। তার বয়স হয়েছিল ৭৫ বছর। নিজের নাম থেকে দাদার পদবি ছেঁটে ফেলে চাঞ্চল্য সৃষ্টি করেছিলেন তিনি।

গত কয়েক বছর ধরে বুর্দোনস্কি মস্কোর কেন্দ্রীয় রুশ সামরিক নাট্য মঞ্চের প্রধান হিসেবে কর্মরত ছিলেন।

বুর্দোনস্কির বাবা ভাসিলি ছিলেন স্তালিনের দ্বিতীয় স্ত্রী নাদিয়েজদা আলিলুয়েভার ঘরে প্রথম সন্তান ও প্রথম ছেলে। কিন্তু সব মিলিয়ে তিনি স্তালিনের দ্বিতীয় সন্তান ও দ্বিতীয় ছেলে। বাবার সঙ্গে তার সম্পর্ক ছিল জটিলতায় পূর্ণ। ৪০ বছর বয়সে মদ্যপ অবস্থায় মৃত্যু বরণ করেন ভাসিলি।

বুর্দোনস্কির জন্ম ১৯৪১ সালে। ১৯৫৩ সালে মৃত্যুর আগ পর্যন্ত দাদা স্তালিনের সঙ্গে খুব কম সময়ই মুখোমুখি দেখা হয় তার। রাশিয়ান টিভিকে তিনি বলেছিলেন, দাদাকে তিনি দূর থেকে দেখতেন মে ও নভেম্বরের সামরিক কুচকাওয়াজের সময়।

দুই বছর আগে তিনি এক সাক্ষাৎকারে বলেন, পেশাদার শিল্পী হিসেবে কাজ করার জন্যই তিনি নাম পরিবর্তন করে তার মায়ের কুমারী নাম ব্যবহার করা শুরু করেন। তিনি বলেন, তিনি চান না আর কারো শৈশব হোক তার মতো।

দাদা সম্পর্কে তিনি বলেন, স্তালিন যেন এক শেক্সপিয়ারীয় চরিত্র। মেধা আর উন্মত্ততার সংমিশ্রণ।

স্তালিনের জ্যেষ্ঠ নাতি (তার বড় ছেলে ইয়াকভের ছেলে) ইয়েভগিয়েনি জুগাশভিলি মারা যান গত বছর। দাদার ব্যাপারে তার মনোভাব ছিল সৎ চাচাতো ভাইয়ের ঠিক উল্টো। এক রুশ পত্রিকা স্তালিনকে ‘রক্তপিপাসু নরখাদক’ বললে তার বিরুদ্ধে মামলা করেছিলেন ইয়েভগিয়েনি ।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন ও উইকিপিডিয়া



রাইজিংবিডি/ঢাকা/২৪  মে ২০১৭/আবীর/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়