ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

শ্রীলঙ্কা : বানের তোড়ে ছাদ খুলে ভেসে গেছে

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৪, ২৭ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শ্রীলঙ্কা : বানের তোড়ে ছাদ খুলে ভেসে গেছে

আন্তর্জাতিক ডেস্ক : শ্রীলঙ্কায় অতিবৃষ্টিতে সৃষ্ট বানে তোড়ে ঘরের ছাদ-চালা খুলে ভেসে গেছে।

বন্যা ও ভূমিধসে দেশটির দক্ষিণ ও পশ্চিমাঞ্চলে কমপক্ষে ১০০ জন মানুষ মারা গেছে। কর্মকর্তারা জানিয়েছেন, এতে আট শতাধিক বাড়ি ধ্বংস হয়েছে।

শ্রীলঙ্কার দুর্যোগ ব্যবস্থাপনা কেন্দ্রের তথ্যমতে, ৯১ ব্যক্তি নিখোঁজ রয়েছেন এবং হাসপাতালে ভর্তি হয়েছেন ৪০ জন। শুক্রবারের অস্বাভাবিক এই বৃষ্টিপাতে নদীর পানি উপচে সমতলে প্লাবিত হয়েছে এবং এ সময় ব্যাপক ভূমিধস হয়েছে।

গত বছরের মধ্যে এটি শ্রীলঙ্কার সবচেয়ে বড় দুর্যোগ। এই দুর্যোগ মোকাবিলায় মেডিক্যাল টিম ও জরুরি ত্রাণ সহায়তা পাঠিয়েছে ভারত। শনিবার ভারতীয় সেবাটিম ও সরঞ্জামাদি শ্রীলঙ্কার রাজধানী কলম্বোয় পৌঁছেছে।

বন্যা ও ভূমিধসে হাজার হাজার মানুষ ঘরবাড়ি ছেড়েছে এবং ভয়াবহ এই পরিস্থিতির সঙ্গে বেঁচে থাকার লড়াই করছে।

কিছু কিছু স্থানে বছরের মোট বৃষ্টিপাত মাত্র ২৪ ঘণ্টায় হয়ে গেছে। ফলে পানিতে তলিয়ে গেছে ঘরবাড়ি। চালা দেওয়া অনেক বাড়ি বানের তোড়ে বিলিন হয়ে গেছে।

রাজধানী কলম্বো থেকে প্রায় ১০০ কিলোমিটার দক্ষিণে আগালাওয়েত অঞ্চলে ভূমিধসের একটি স্থান থেকে উদ্ধারকারীরা ১০ জনের মরদেহ উদ্ধার করেছে। সেখানে একজনকে জীবিত উদ্ধার করা হয়েছে।

স্থানীয় গণমাধ্যমকে এক ব্যক্তি জানিয়েছেন, গত ১৫-১৮ বছরে এটিই সর্বোচ্চ বৃষ্টিপাত। এতে লোকজন অসহায় হয়ে পড়েছে। এক নারী বলেন, দিবাগত রাত ২টা থেকে আমরা জিনিসপত্র সরাতে শুরু করি। রান্নাঘরের সব জিনিসপত্র এবং ঘরের চালা ভেসে গেছে।

তথ্যসূত্র : আলজাজিরা অনলাইন




রাইজিংবিডি/ঢাকা/২৭ মে ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়