ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

প্যারিস চুক্তি : আগামী সপ্তাহে ট্রাম্পের চূড়ান্ত সিদ্ধান্ত

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৮, ২৭ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্যারিস চুক্তি : আগামী সপ্তাহে ট্রাম্পের চূড়ান্ত সিদ্ধান্ত

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শনিবার এক টুইটে জানিয়েছেন, জলবায়ু পরিবর্তন মোকাবিলায় তিনি প্যারিস চুক্তি সমর্থন করবেন কি করবেন না- এ বিষয়ে আগামী সপ্তাহে চূড়ান্ত সিদ্ধান্ত দেবেন।

ইতালিতে ধনী দেশগুলোর সংগঠন গ্রুপ অব সেভেন (জি-৭)-এর দুই দিনব্যাপী শীর্ষ সম্মেলনের শেষ দিনে প্যারিস চুক্তি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানানোর ঘোষণা দিলেন তিনি।

তবে ২০১৫ সালে স্বাক্ষরিত প্যারিস চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের নাম প্রত্যাহার করে নেওয়ার হুমকি দিয়ে আসা ট্রাম্প শেষ পর্যন্ত কী করবেন, তা নিয়ে সংশয় রয়েছে। সম্প্রতি জলবায়ু পরিবর্তনবিষয়ক এক বৈঠকে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি জোর দিয়ে বলেন, এ চুক্তিতে ফেরার কোনো সম্ভাবনা যুক্তরাষ্ট্রের।

এদিকে, জলবায়ু পরিবর্তনকে ‘চীনের তৈরি গুজব’ বলে বারবার তাচ্ছিল্ল করেছেন ট্রাম্প। প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারের সময় ও ক্ষমতা গ্রহণের পরও তিনি প্যারিস চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের নাম প্রত্যাহার করে নেওয়ার কথা বলেছেন।

এদিকে, প্যারিস চুক্তিতে থাকার জন্য যুক্তরাষ্ট্রের ওপর চাপ প্রয়োগ করছে জার্মানিসহ জি-৭-এর অন্যান্য সদস্য দেশ। চুক্তিতে ফিরে কার্বন নিঃসরণ কমানোর পদক্ষেপে শামিল হতে যুক্তরাষ্ট্রের প্রতি বিশ্বনেতারা আহ্বান জানিয়েছেন।

তথ্যসূত্র : এনডিটিভি অনলাইন





রাইজিংবিডি/ঢাকা/২৭ মে ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়