ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

জুমার বিরুদ্ধে অনাস্থা ভোটের অনুমতি আদালতের

আবীর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫৫, ২২ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জুমার বিরুদ্ধে অনাস্থা ভোটের অনুমতি আদালতের

আন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমার বিরুদ্ধে গোপন অনাস্থা ভোটের আয়োজন করা যাবে, এমনটাই রায় দিয়েছে দেশটির সর্বোচ্চ আদালত।

রায় ঘোষণার সময় প্রধান বিচারপতি মগোয়েং মগোয়েং বলেন, দক্ষিণ আফ্রিকার ক্ষমতার পৃথকীকরণের নীতি অনুযায়ী, ভোট কিভাবে গ্রহণ করা হবে তা নির্ভর করছে স্পিকারের ওপর।

পার্লামেন্টের বর্তমান স্পিকার বালেকা মবেতে এএনসির একজন শীর্ষ পর্যায়ের নেত্রী। এর আগে তিনি যুক্তি দেখিয়েছিলেন, আদালতের নিয়মকানুন গোপন ব্যালটের কোনো সুযোগ রাখেনি। কিন্তু সাংবিধানিক আদালত জানিয়েছে, সংসদের স্পিকারের এ কাজ করার অধিকার রয়েছে।

এখন সব কিছু নির্ভর করছে মবেতের ওপর। পার্লামেন্টের স্পিকার হওয়ার সুবাদে এতদিন তিনি  প্রেসিডেন্ট জুমার প্রধান রক্ষক হিসেবে কাজ করেছেন। কিন্তু এবার গোপন ব্যালটে অনাস্থা ভোটের আয়োজন করার সম্ভাবনা খুব বেশি। বিচারকরা কার্যত তাকে অনাস্থা ভোটের আয়োজন করতে বলেছেন এবং আদালতে তার পেশ করা আবেদনের কথা বিবেচনা করলে মনে হয় এতে তারও অমত নেই। এখন শুধু নতুন অনাস্থা প্রস্তাবের জন্য তারিখ নির্ধারনের অপেক্ষা।

অনাস্থা ভোটের প্রস্তাব তোলার সময় বিরোধী দল ডেমোক্রেটিক অ্যালায়েন্স বলেছিল, এর ফলে জুমার মত এক ‘বিষাক্ত’ প্রেসিডেন্টকে ক্ষমতা থেকে হটানোর সুযোগ পাওয়া গেল। বিরোধী দল মনে করছে, গোপন ব্যালট ব্যবহার করলে জুমার এএনসি (আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস) দলীয় এমপিরা তার বিরুদ্ধে ভোট দেবেন। যদিও জুমা এর আগের অনাস্থা ভোটগুলোতে জয়ী হয়েছেন।

তবে এএনসি সদস্যরা অনাস্থা ভোটে, বিশেষত: বিরোধী দলের আনা অনাস্থা ভোটে, প্রেসিডেন্ট জুমাকে ক্ষমতাচ্যুত করবে, এমন সম্ভাবনা খুবই কম। নিজেদের সংখ্যাগরিষ্ঠতা দিয়ে তারা তাকে ক্ষমতায় রাখতে চাইবেন।

আদালতের রায়ের প্রতিক্রিয়ায় এএনসি জানিয়েছে, তারা জুমাকে সরানোর এই চেষ্টা বানচাল করবে।

তথ্যসূত্র: আলজাজিরা অনলাইন




রাইজিংবিডি/ঢাকা/১৭ জুন ২০১৭/আবীর/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়