ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ব্রেক্সিটের পরও ইউরোপীয়রা যুক্তরাজ্যে থাকতে পারবে : মে

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:৫৬, ২৩ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ব্রেক্সিটের পরও ইউরোপীয়রা যুক্তরাজ্যে থাকতে পারবে : মে

ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে

আন্তর্জাতিক ডেস্ক : ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে প্রতিশ্রুতি দিয়েছেন, ব্রেক্সিট প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পরও ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশের যেসব নাগরিক যুক্তরাজ্যে বসবাস করছেন, তারা সেভাবে থাকতে পারবেন।

বৃহস্পতিবার ব্রাসেলসে এক সম্মেলেনে থেরেসা মে পরিষ্কার প্রতিশ্রুতি দিয়েছেন, ‘যুক্তরাজ্য ইইউ ছেড়েছে- এ কারণে বৈধভাবে বসবাসকারী কোনো ইউরোপীয়কে যুক্তরাজ্য ছাড়তে বলা হবে না।’ ব্রিটিশ সরকারের একটি সূত্র এ তথ্য জানিয়েছে।

বিবিসি ও আলজাজিরা অনলাইনের এক খবরে শুক্রবার এ তথ্য জানানো হয়েছে।

ইইউ নেতাদের উদ্দেশে থেরেসা মে বলেছেন, ‘যুক্তরাজ্যে বসবাসকারী ইইউ-এর সেসব নাগরিক যারা যুক্তরাজ্যে ভবিষ্যৎ গড়ছে, জীবন ধারণ করছে এবং আমাদের সমাজের জন্য অনেক অবদান রাখছে, তাদেরকে দেশের নাগরিকদের মতোই অধিকার দেওয়ার স্বচ্ছ ও গুরুত্বপূর্ণ প্রস্তাব দিচ্ছি আমরা।’

ইইউ-এর দেশগুলো থেকে প্রায় ৩০ লাখ মানুষ যুক্তরাজ্যে বসবাস করে। গত বছর ২৮ সদস্যের জোট ইইউ থেকে যুক্তরাজ্য বেরিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিলে অনিশ্চিত হয়ে ওঠে এসব মানুষের ভবিষ্যৎ। শেষ পর্যন্ত তাদের যুক্তরাজ্যে থাকা হবে কি হবে না, তা নিয়ে চরম উদ্বেগে ছিল তারা। সেই উদ্বেগ প্রশমন করলেন থেরেসা মে।

থেরেসা মের পরিকল্পনা অনুসারে, নির্দিষ্ট তারিখ ঘোষণার পর সেই তারিখ ধরে ন্যূনতম পাঁচ বছর যুক্তরাজ্যে বসবাস করছে, এমন সব ইউরোপীয়কে দেশের মূল নাগরিকদের মতোই স্বাস্থ্য, শিক্ষা, পেনশন ও অন্যান্য কল্যাণমূলক সুবিধা দেওয়া হবে। আর যারা নতুন করে যুক্তরাজ্যে আসবে, কমপক্ষে পাঁচ বছর থাকার পর তারা এ ধরনের সুযোগ-সুবিধা পাবে।



রাইজিংবিডি/ঢাকা/২৩ জুন ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়