ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

গর্ভবতী নারী চাইলেই হত্যা করতে পারবেন!

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০২, ২৪ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
গর্ভবতী নারী চাইলেই হত্যা করতে পারবেন!

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের নিউ হ্যাম্পশায়ারের আইনপ্রণেতারা ভুলবশতঃ একটি আইন পাস করেছেন। এতে গর্ভবর্তী নারীদের দায়মুক্তভাবে যে কাউকে হত্যা করতে পারবেন বলা হয়েছে। মূলত: প্রিন্ট সমস্যার কারণে নিজেদের বিলের মুদ্রন কপি সঠিকভাবে না পড়তে পারার কারণেই এই জটিলতা দেখা দিয়েছে।

সম্প্রতি সিনেটে উত্থাপিত ৬৬ নম্বর বিলে ভ্রুণকে ব্যক্তি হিসেবে উল্লেখ করা হয়েছে। সেই সুবাদে ভ্রুণ হত্যাকে মানব হত্যার সমতূল্য হিসেবে গণ্য করা হয়েছে।

বিলে ভ্রুণ ২০ সপ্তাহ অতিক্রম করলেই একে ব্যক্তি হিসেবে আখ্যা দেওয়া হয়েছে। বিলের সমর্থণকারীরা জানিয়েছেন, কেউ গাড়ি দুর্ঘটনায় কিংবা শারীরিকভাবে হামলা চালিয়ে ভ্রুণ হত্যা করলে তাকে আইনে সর্বোচ্চ শাস্তির বিধান রাখা হয়েছে আইনে।

নারী অধিকার সংগঠনগুলোর মতে, আইনে গর্ভপাত নিষিদ্ধের বিষয়টিও ব্যাখ্যা করার সুযোগ রাখা উচিৎ। নইলে নারী চাইলে গর্ভপাত করতে পারবেন না। এই আশঙ্কা এড়াতে আইন প্রণেতারা আইনে ছাড়ের সুযোগও রেখেছেন।

এক্ষেত্রে মূল বিলে লেখা হয়েছিল, ‘ছাড় বলতে এখানে গর্ভবতী নারী বা তার চিকিৎসকের দ্বারা সংগঠিত যে কোনো কর্মকাণ্ডকে বোঝাবে যা দ্বিতীয় মাত্রার হত্যা, নরহত্যা, অবহেলাজনিত হত্যা অথবা এর কারণ অথবা আত্মহত্যায় সহযোগিতাকে বোঝাবে।’ অর্থাৎ আইন অনুযায়ী, গর্ভবতী নারী অথবা তার চিকিৎসক যে কোনো ধরণের হত্যাকাণ্ডে ছাড় পাচ্ছেন বা তারা আইনের আওতায় আসছেন না!

কংগ্রেসের চেম্বার এবং গভর্নর ক্রিস সুনুনুর টেবিলে যাওয়ার পরই বিলের এই ত্রুটিটি ধরা পড়ে। এরপরই কংগ্রেস সদস্যরা দ্রুত আইনের শব্দ ও ভাষা পরিবর্তনের পক্ষে ভোট দিয়ে বিলটি সংশোধন করেন।



রাইজিংবিডি/ঢাকা/২৪ জুন ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়