ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সৌদির কাছে দ্বীপ হস্তান্তর বিলে সিসির অনুমোদন

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:০৮, ২৫ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সৌদির কাছে দ্বীপ হস্তান্তর বিলে সিসির অনুমোদন

আন্তর্জাতিক ডেস্ক : লোহিত সাগরে অবস্থিত মিশরের দুটি দ্বীপের সার্বভৌম ক্ষমতা সৌদি আরবের কাছে হস্তান্তর বিলে সই করেছেন দেশটির প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ আল-সিসি । শনিবার মিশরের মন্ত্রিসভা এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়েছে, লোহিত সাগরের আকাবা উপসাগরের দক্ষিণ প্রান্তে অবস্থিত দ্বীপ  তিরান ও সানাফির হস্তান্তরের বিলকে আইনে পরিণত করেছেন প্রেসিডেন্ট সিসি।

২০১৬ সালে বাদশাহ সালমানের কায়রো সফরের সময় দ্বীপ  দুটি  সৌদি আরবের কাছে হস্তান্তরের ঘোষণা দিয়েছিলেন প্রেসিডেন্ট সিসি। ওই সময় অভিযোগ ওঠে, সিসি দ্বীপ দুটি সৌদির কাছে বিক্রি করে দিয়েছেন। তবে সিসি অভিযোগ অস্বীকার করে বলেছেন, দ্বীপ দুটি মালিকানা সৌদি আরবেরই। ১৯৫০ সালে মিশরকে ওই দ্বীপ দুটিতে সেনা মোতায়েনের অনুরোধ জানিয়েছিল সৌদি সরকার।

এ ঘটনায় দেশজুড়ে ব্যাপক বিক্ষোভ শুরু হয়। মামলার পরিপ্রেক্ষিতে একটি আদালত  দ্বীপের হস্তান্তর বহালের নির্দেশ দেয়। পরে অপর একটি আদালত এ প্রক্রিয়া বন্ধের নির্দেশ দেয়।

তবে এরপরও চলতি মাসের প্রথম দিকে পার্লামেন্টে দ্বীপ হস্তান্তর  সংক্রান্ত বিল পাস হয়। পার্লামেন্ট বিলটি অনুমোদন করে প্রেসিডেন্টের কাছে পাঠায়।



রাইজিংবিডি/ঢাকা/২৫ জুন ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়