ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

সরকার গঠনে কনজারভেটিভ পার্টি-ডিইউপি চুক্তি

এনএ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩২, ২৬ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সরকার গঠনে কনজারভেটিভ পার্টি-ডিইউপি চুক্তি

আন্তর্জাতিক ডেস্ক : ব্রিটেনে নতুন সরকার গঠনে প্রধানমন্ত্রী থেরেসা মে’র নেতৃত্বে কনজারভেটিভ পার্টি উত্তর আয়ারল্যান্ডের রাজনৈতিক দল ডেমোক্রেটিক ইউনিয়নিস্ট পার্টির (ডিইউপি) সঙ্গে চুক্তি করেছে।

সোমবার লন্ডনের ডাউনিং স্ট্রিটে এ চুক্তি স্বাক্ষর হয়। বিবিসি জানিয়েছে, এ চুক্তির ফলে ফলে পার্লামেন্টে ডিইউপির ১০ এমপির ভোট এখন থেরেসা মে’র পক্ষে যাবে। ডিইউপি’র এমপিরা পার্লামেন্টে মে’র সংখ্যালঘু সরকারকে সমর্থন দিবেন।

চুক্তির শর্ত অনুযায়ী উত্তর আয়ারল্যান্ড আগামী দুই বছরে অতিরিক্ত একশ কোটি পাউন্ড (১৩০ কোটি ডলার) বরাদ্দ পাবে। এ ছাড়া ৫০ কোটি পাউন্ডের বরাদ্দ আগেই ঘোষণা করা হয়েছিল। এসব অর্থ উত্তর আয়ারল্যান্ডের অবকাঠামো, স্বাস্থ্য ও শিক্ষা খাতে ব্যয় করা হবে। তবে বলা হচ্ছে, মে তার ক্ষমতা টিকিয়ে রাখতে উত্তর আয়ারল্যান্ডকে এই অতিরিক্ত অর্থ বরাদ্দ দেওয়ার কথা বলেছেন।

কনজারভেটিভ পার্টির চিফ হুইপ গ্যাভিন উইলিয়ামসন ও ডিইউপি নেতা জেফরি ডোনাল্ডসন নিজ নিজ দলের পক্ষে চুক্তিতে সাক্ষর করেন। চুক্তিতে ওয়েলস ও স্কটল্যান্ডে সরকারি বিনিয়োগ সমন্বয় করার অনুরোধ করা হয়েছে। ডিইউপি বলছে, পার্লামেন্ট যত দিন স্থায়ী হবে তত দিনই এই চুক্তির মেয়াদ থাকবে। দুই বছর অন্তর এটি পর্যবেক্ষণ করা হবে।

চুক্তিকে স্বাগত জানিয়ে থেরেসো মে বলেন, ‘এই চুক্তি পুরো যুক্তরাজ্যের স্বার্থে আমাদের একসঙ্গে কাজ করার সুযোগ করে দেবে। ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার যে প্রক্রিয়া আমরা শুরু করেছি তা এগিয়ে নিতে প্রয়োজনীয় নিশ্চয়তা দেবে এবং দেশে আরো শক্তিশালী ও ন্যায়ভিত্তিক সমাজ গঠনে সহায়তা করবে।’

ডিইউপি নেতা আরলেন ফস্টার বলেন, ব্যাপক পরিসরে এই চুক্তি  হয়েছে এবং ‘এটি উত্তর আয়ারল্যান্ড ও ব্রিটেনের জন্য ভালো’ হবে। তিনি বলেন, এই চুক্তি যুক্তরাজ্যের সরকার ব্যবস্থায় স্থিতি এনে দেবে ও ব্রেক্সিট প্রক্রিয়া চালু রাখতে সাহায্য করবে।

চুক্তি অনুযায়ী, ডিইউপি ব্রেক্সিট ও নিরাপত্তা সংক্রান্ত ইস্যুতে কনজারভেটিভ পার্টিকে সমর্থন দেবে। এ ছাড়া আগামী নির্বাচনের আগ পর্যন্ত উত্তর আয়ারল্যান্ডের কৃষকদের নগদ আর্থিক সহায়তা দেওয়া হবে।

প্রসঙ্গত, যুক্তরাজ্যে গত বছর ব্রেক্সিট নির্বাচনের অপ্রত্যাশিত ফলের পর ডেভিড ক্যামেরন পদত্যাগ করলে প্রধানমন্ত্রীর দায়িত্ব নিয়ে আগাম নির্বাচনের ঘোষণা দেন থেরেসা মে। গত ৮ জুনের আগাম নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা হারায় মে’র কনজারভেটিভ পার্টি।

সরকার গঠনের জন্য প্রয়োজনীয় ৩২৬ আসনের চেয়ে আটটি আসন কম পায় মে’র কনজারভেটিভ পার্টি। তারা এবার ৩১৮টি আসন পায়, যা গতবারের চেয়ে ১৩টি কম। যে কারণে ডিইউপির এমপিদের সমর্থন নিয়ে ৬৫০ আসনের পার্লামেন্টে ক্ষমতা টিকিয়ে রাখতে তাদের সঙ্গে এই চুক্তি করেছেন মে। 



রাইজিংবিডি/ঢাকা/২৬ জুন ২০১৭/এনএ/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়