ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

আংশিক কার্যকর হচ্ছে ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা

এনএ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫৭, ২৬ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আংশিক কার্যকর হচ্ছে ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রে ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়ার পর সে দেশে যে ছয় দেশের নাগরিকদের প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করেছিলেন, তা আংশিক কার্যকর হচ্ছে।

সোমবার দেশটির সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট এ বিষয়ে নিম্ন আদালতের দেওয়া আদেশের কার্যকারিতা সঙ্কুচিত করেছে।

ক্ষমতা গ্রহণের পর প্রেসিডেন্ট ট্রাম্প ছয় মুসলিম প্রধান দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করলে নিম্ন আদালত ওই নিষেধাজ্ঞা আটকে দিয়েছিল।

ট্রাম্পের গত ৬ মার্চের নির্বাহী আদেশ অবিলম্বে কার্যকরে হোয়াইট হাউজের অনুরোধে সাড়া দিয়েছেন বিচারকরা। আদালতের আদেশে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের সঙ্গে আস্থার সম্পর্কে ঘাটতি রয়েছে এমন বিদেশি নাগরিকদের’ ক্ষেত্রে এই ভ্রমণ নিষেধাজ্ঞা কার্যকর হবে।

প্রসঙ্গত, গত ২০ জানুয়ারি প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার প্রায় দেড় মাস পর ট্রাম্প যুক্তরাষ্ট্রে প্রবেশে ইরান, লিবিয়া, সোমালিয়া, সুদান, সিরিয়া ও ইয়মেনের নাগরিকদের ৯০ দিনের এবং সব শরণার্থীদের ওপর ১২০ দিনের নিষেধাজ্ঞা আরোপ করেন।

কিন্তু প্রেসিডেন্টের ওই নির্বাহী আদেশ কার্যকর হওয়ার আগে তা আটকে দেন ফেডারেল বিচারকরা। অবশেষে সুপ্রিম কোর্ট সোমবার (২৬ জুন) ট্রাম্পের ওই আদেশ আংশিক কার্যকরে হোয়াইট হাউজের আবেদন মঞ্জুর করে।

এদিকে সুপ্রিম কোর্টের রুলিংয়ের পর প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার ক্ষেত্রে এটি একটি ‘পরিষ্কার বিজয়’।
 




রাইজিংবিডি/ঢাকা/২৬ জুন ২০১৭/এনএ/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়