ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ভারতীয় সেনাদের বাঙ্কার গুঁড়িয়েছে চীনা সেনারা

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:২৩, ২৭ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভারতীয় সেনাদের বাঙ্কার গুঁড়িয়েছে চীনা সেনারা

আন্তর্জাতিক ডেস্ক : সীমান্ত পেরিয়ে ভেতরে প্রবেশ করে চীনের সেনারা ভারতীয় বাহিনীর দুটি বাঙ্কার গুড়িয়ে দিয়েছে। সোমবার সিকিমে ভারত-ভুটান-তিব্বতের সীমান্তে ডোকা লা অঞ্চলে এই ঘটনা ঘটেছে বলে ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে।

ভারতীয় সেনাবাহিনী জানিয়েছে, বারণ করা সত্ত্বেও চীনা সেনারা সীমান্তের ভেতরে প্রবেশ করায় শেষ পর্যন্ত হাতাহাতি শুরু হয় দুই বাহিনীর মধ্যে। তার পরে আর এগোতে পারেনি চীনা সেনারা।

গত দিন দশেক ধরেই ডোকা লা সীমান্তে দু’দেশের বাহিনীর মধ্যে উত্তেজনা ছিল । চীনা বাহিনী লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোল (এলএসি) পেরিয়ে ভারতীয় এলাকায় ঢুকে এসেছিল বলে সেনা সূত্র জানিয়েছে। সীমা লঙ্ঘন এবং ভারতীয় বাহিনীর দু’টি বাঙ্কার ভাঙার অভিযোগকে ঘিরে ভারত-চীন উত্তেজনা এতটাই বাড়ে যে মানস সরোবরের উদ্দেশে রওনা দেওয়া এক দল ভারতীয় তীর্থযাত্রীকেও চীন আটকে দেয়।

সিকিম সীমান্তে ভারতীয় এবং চীনা বাহিনীর মধ্যে ধস্তাধস্তির একটি ভিডিও প্রকাশ করা হয়েছে। এতে দেখা গেছে, সীমান্ত পেরিয়ে আসা চীনা সেনাকে প্রথমে এগোতে বারণ করছে ভারতীয় বাহিনী। তারপর কথা কাটাকাটি শুরু, সেখানে থেকে ধস্তাধস্তি। এসময় ভারতীয় বাহিনীর সেনাদের ঠেলে সরিয়ে ভারতীয় এলাকার মধ্যে আরও অগ্রসর হওয়ার চেষ্টা করে চীনা সেনা। কিন্তু ভারতীয় বাহিনী সে চেষ্টা ভেস্তে দেয় এবং আটকে দেয় চীনাদের। অনেক ক্ষণ ধরেই ধস্তাধস্তি চলতে দেখা গেছে। ভিডিওটির সত্যতা যাচাই করার চেষ্টা হচ্ছে।

বিষয়টি নিয়ে দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মধ্যেও আলোচনা হয়েছে।

ভারতীয় সেনাবাহিনী জানিয়েছে, চীনাদের ‘অস্বাভাবিক আগ্রাসীভাবের’ কারণে সিকিম সেক্টরে উচ্চ সতর্কতা জারি করা হয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/২৭ জুন ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়