ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

আবারও সাইবার হামলার শিকার বিশ্ব

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:৩২, ২৮ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আবারও সাইবার হামলার শিকার বিশ্ব

আন্তর্জাতিক ডেস্ক : আবারও বিশ্বের কয়েকটি দেশে সাইবার হামলার ঘটনা ঘটেছে। হ্যাকাররা ইতিমধ্যে ওয়েবসাইট মুক্তির বিনিময়ে বিটকয়েন দিয়ে বিভিন্ন অংকের অর্থ দাবি করেছে। গত মাসে একযোগে ৭৪টি দেশে সাইবার হামলার পর এটাই সবচেয়ে বড় হামলা বলে মনে করা হচ্ছে।

মঙ্গলবার প্রথম হামলার শিখার হয় ইউক্রেনের বিভিন্ন প্রতিষ্ঠান । দেশটির রাষ্ট্রীয় বিদ্যুৎ কোম্পানি ও রাজধানী কিয়েভের প্রধান বিমানবন্দর হামলার মুখে পড়ে। তারাই হামলার বিষয়টি প্রথম প্রকাশ করে। এই হামলার কারণে উইন্ডোজ অপারেটিং সিস্টেমভিত্তিক সেন্সরগুলো বন্ধ হয়ে যাওয়ায় চেরনোবিল পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের তেজস্ক্রিয়তার মাত্রা ম্যানুয়ালি পর্যবেক্ষণ করতে হচ্ছে। ইউক্রেনে এই হামলার শিকার হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দেশটির কেন্দ্রীয় ব্যাংক, উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান আনতোনভ ও দুটো ডাকসেবা রয়েছে।

ইউক্রেন ছাড়াও রাশিয়া, ব্রিটেন, ডেনমার্ক, স্পেন, ফ্রান্স, ও নরওয়ে থেকে শুরু করে ভারত পর্যন্ত বেশ কয়েকটি দেশের বিভিন্ন কোম্পানি ও প্রতিষ্ঠানের কম্পিউটার ব্যবস্থা সাইবার হামলায় আক্রান্ত হয়েছে।

কিছু কিছু কোম্পানি তাদের কম্পিউটারের পর্দার ছবি প্রকাশ করেছে যাতে দেখা যাচ্ছে হ্যাকাররা তাদের হাত থেকে মুক্তির বিনিময়ে বিটকয়েন দিয়ে বিভিন্ন অংকের অর্থ দাবি করছে।

রাশিয়ার অ্যান্টি-ভাইরাস সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান ক্যাসপারস্কি ল্যাব জানিয়েছে, রাশিয়া, ইউক্রেন ও পোল্যান্ডে প্রায় দুই হাজার সাইবার হামলা হয়েছে।

এছাড়া আক্রান্ত কোম্পানিগুলোর মধ্যে আছে ডেনমার্কের শিপিং প্রতিষ্ঠান মেরস্ক, রুশ তেল কোম্পানি রসনেফট এবং পৃথিবীর বৃহত্তম বিজ্ঞাপনী সংস্থা ব্রিটেনের ডব্লিউপিপি।
ডব্লিউপিপি জানিয়েছে, তাদের আইটি সিস্টেম র্যা নসমওয়্যারের মাধ্যমে হামলার শিকার হয়েছে। প্রতিষ্ঠানের পুরো আইটি সিস্টেম বিপর্যস্ত হয়ে পড়েছে।

এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিল জানিয়েছে, হামলার বিষয়টি সরকারি সংস্থাগুলো তদন্ত করে দেখছে এবং যারা এর জন্য দায়ী তাদেরকে গ্রেপ্তারে প্রতিজ্ঞাবদ্ধ যুক্তরাষ্ট্র।

মার্কিন স্বরাষ্ট্র মন্ত্রণালয় হামলার শিকার হওয়া প্রতিষ্ঠানগুলোকে মুক্তিপন না দেওয়ার পরামর্শ দিয়েছে। তারা জানিয়েছে, মুক্তিপন দিলেই যে ফাইলগুলো পুনরুদ্ধার হবে তার কোনো নিশ্চয়তা নেই।



রাইজিংবিডি/ঢাকা/২৮ জুন ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়