ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ফরাসি সেনাপ্রধানের পদত্যাগ

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২৭, ১৯ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ফরাসি সেনাপ্রধানের পদত্যাগ

গত শুক্রবার বাস্তিল দিবসের প্যারেডে প্রেসিডেন্ট ম্যাক্রোঁ ও সেনাপ্রধান ডি ভিলিয়ার্স (ডানে দাঁড়ানো)

আন্তর্জাতিক ডেস্ক : সামরিক বাজেট কমানো নিয়ে প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে মতভেদের কারণে শেষ পর্যন্ত পদত্যাগ করলেন ফ্রান্সের সেনাপ্রধান।

এক বিবৃতিতে সেনাপ্রধান জেনারেল পিয়েরে ডি ভিলিয়ার্স বলেছেন, ‘ফ্রান্সের সুরক্ষার জন্য প্রয়োজন মতো আর্মি মডেল কতদিন স্থায়ী হবে, সে বিষয়ে আমি নিশ্চয়তা দিতে পারব না।’

গত সপ্তাহে ফরাসি সরকার ঘোষণা দেয়, বাজেট ঘাটতি কমাতে চায় তারা। ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) স্তর অনুযায়ী, বাজেট ঘাটতি ৩ শতাংশের নিচে রাখতে চায় ফ্রান্স। প্রেসিডেন্ট ম্যাক্রোঁ পরিষ্কার জানিয়ে দিয়েছেন, এ ক্ষেত্রে সামরিক বাহিনীর মধ্য থেকে কোনো ভিন্নমত গ্রহণ করবেন না তিনি।

এনামুয়েল ম্যাক্রোঁ একটি সংবাদপত্রকে বলেছেন, ‘যদি কোনো বিষয়ে সেনাপ্রধান ও প্রেসিডেন্টের মধ্যে মত পার্থক্য হয়, তাহলে সেনাপ্রধান সরে যাক।’ ফ্রান্সের সামরিক বাহিনীর সর্বাধিনায়ক (কমান্ডার ইন চিফ) হলেন প্রেসিডেন্ট। সর্বাধিনায়ক ম্যাক্রোঁ এ-ও বলেছেন, তিনি যত সময় চেইন অব কমান্ড মানবেন, তত সময় জেনারেলের ওপর তার পূর্ণ আস্থা রয়েছে। তবে সেনাপ্রধান ডি ভিলিয়ার্স বলেছেন, প্রেসিডেন্ট যেন তার ইস্যুর সঙ্গে তাকে গুলিয়ে না ফেলেন।

২০১৭ সালে ৯৭৫ মিলিয়ন ডলার সামরিক বাজেট কমাতে চায় ফ্রান্স। এর সঙ্গে একমত নন সেনাপ্রধান ডি ভিলিয়ার্স।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৯ জুলাই ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়