ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

জাকির নায়েকের ভারতীয় পাসপোর্ট বাতিল

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫০, ১৯ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জাকির নায়েকের ভারতীয় পাসপোর্ট বাতিল

আন্তর্জাতিক ডেস্ক : বিতর্কিত ধর্ম প্রচারক জাকির নায়েকের পাসপোর্ট বাতিল করেছে ভারত সরকার। কারণ দর্শানোর নোটিসের জবাব না দেওয়ায় এবং স্বশরীরে উপস্থিত না হওয়ায় ভারতের জাতীয় তদন্ত সংস্থা- এনআইএর অনুরোধে মুম্বাইয়ের আঞ্চলিক পাসপোর্ট অফিস মঙ্গলবার তার পাসপোর্ট বাতিল করে।

৫১ বছরের জাকির নায়েকের বিরুদ্ধে সন্ত্রাসবাদে উসকানি ও মুদ্রা পাচারের অভিযোগ তদন্ত করছে এনআইএ। বক্তৃতায় বিদ্বেষ ছড়ানোর অভিযোগ ওঠার পর গত বছরের জুলাইয়ে ভারত ছেড়ে সৌদি আরব চলে যান জাকির নায়েক।এছাড়া ওই সময় ঢাকার গুলশানে হলি আর্টিজান বেকারিতে হামলাকারী জঙ্গিদের কয়েকজন জাকির নায়েককে নিয়মিত অনুসরণ করতেন বলে অভিযোগ ওঠার পর তার বিরুদ্ধে তদন্ত শুরু করে ভারত সরকার। পরবর্তীতে তার প্রতিষ্ঠিত ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনের বিরুদ্ধে অর্থ পাচারের অভিযোগও আনা হয়।

লন্ডনভিত্তিক মিডল ইস্ট মনিটর গত মে মাসে জানিয়েছে, সৌদি সরকার নায়েককে নাগরিকত্ব দিয়েছে । তবে সে খবরের সত্যতা যাচাই করা যায়নি। গত বছরের জানুয়ারিতে ১০ বছরের মেয়াদে জাকির নায়েকের পাসপোর্ট নবায়ন করা হয়। এনআইএ গত ১৮ নভেম্বর নায়েকের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির বিভিন্ন ধারায় মুম্বাইয়ে মামলা দায়ের করে।



রাইজিংবিডি/ঢাকা/১৯ জুলাই ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়