ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ইরানের হুঁশিয়ারি

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৮, ১৯ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ইরানের হুঁশিয়ারি

আন্তর্জাতিক ডেস্ক : ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বুধবার হুঁশিয়ারি দিয়ে বলেছেন, ইরানের সঙ্গে বিশ্বশক্তির যে পরমাণু চুক্তি হয়েছে মার্কিন নিষেধাজ্ঞা তার সুস্পষ্ট লঙ্ঘন। এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নেবে তেহরান। বুধবার মন্ত্রিসভার বৈঠকে রুহানি এ হুঁশিয়ারি দিয়েছেন বলে ইরানের সরকারি টেলিভিশন চ্যানেল জানিয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচিকে কেন্দ্র করে দেশটির বিরুদ্ধে নতুন করে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করেছে। মার্কিন অর্থ ও পররাষ্ট্র মন্ত্রণালয় মঙ্গলবার জানিয়েছে, এবারের নিষেধাজ্ঞায় ইরানের ১৮ ব্যক্তি ও প্রতিষ্ঠান রয়েছে।নিষেধাজ্ঞার ফলে এসব ব্যক্তি ও প্রতিষ্ঠানের কোনো সম্পদ আমেরিকায় থাকলে তা বাজেয়াপ্ত করা হবে। পাশাপাশি কোনো মার্কিন নাগরিক তাদের সঙ্গে বাণিজ্যিক লেনদেন করতে পারবে না।

ইরানের প্রেসিডেন্ট হুঁশিয়ারি দিয়ে বলেছন, যে কোনো অজুহাতেই আমেরিকার নিষেধাজ্ঞা আরোপ করা হোক না কেনো নিশ্চিতভাবেই তার যথাযথ জবাব দেবে ইরানের  জনগণ।

তিনি বলেন, আমেরিকানদের কিছু পদক্ষেপ উদ্দীপনা ও পরমাণু চুক্তির বিরোধী। আমরা এসব পরিকল্পনা ও পদক্ষেপ প্রতিরোধ করব।

রুহানি বলেন, আমেরিকানদের অন্যতম পরিকল্পনা হচ্ছে তারা এমন কিছু কাজ করবে যাতে ইরানকে বলতে বাধ্য করা হয়, তারা চুক্তি মানছে না।  আমি মনে করি যেহেতু আমরা আন্তর্জাতিক প্রতিশ্রুতিকে সবসময় শ্রদ্ধা করি, সেহেতু মার্কিনিরা এ ক্ষেত্রে ব্যর্থ হবে।



রাইজিংবিডি/ঢাকা/১৯ জুলাই ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়