ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

চীনা আক্রমণ ঠেকানোর ক্ষমতা ভারতের রয়েছে: সুষমা

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৫, ২০ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চীনা আক্রমণ ঠেকানোর ক্ষমতা ভারতের রয়েছে: সুষমা

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা  স্বরাজ বলেছেন, চীন যদি আক্রমণ করে, তাহলে নিজেদের রক্ষা করার মতো যথেষ্ট সক্ষমতা ভারতের রয়েছে। চীন ও ভারতের মধ্যে চলতে থাকা  টানাপড়েনে অন্যান্য দেশ নয়াদিল্লির পাশেই রয়েছে।

সম্প্রতি দোকলামে ভারত-ভূটান ও চীন সীমান্ত নিয়ে টানাপড়েন শুরু হয়। গত মাসে চীন দোকলাম মালভূমিতে একটি রাস্তা নির্মাণ করতে গেলে পরিস্থিতির অবনতি ঘটে। ভূটান দাবি করছে এটা তার এলাকা এবং এ বিষয়ে দেশটি ভারতের সাহায্য চেয়েছে। ভূটানের সাহায্যে ভারত দ্রুত এগিয়ে যায় এবং সেখানে সেনা মোতায়েন করে। চীনের সরকারি সংবাদমাধ্যমে সোমবার হুঁশিয়ারি দিয়ে বলা হয়েছে, ভারত অবিলম্বে সেনা প্রত্যাহার না করলে ‘গুরুতর ফল’ ভোগ করতে হবে ।

সুষমা স্বরাজ জানিয়েছেন, ভারতকে যদি দোকলাম থেকে সেনা প্রত্যাহার করতে হয়, তা হলে চীনকেও একই পদক্ষেপ করতে হবে।

তিনি বলেছেন, ‘ভারত অযৌক্তিক কিছু বলেনি। ‘অন্য দেশগুলিও ভারতকেই সমর্থন করছে’ জানান সুষমা।

ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘যতক্ষণ পর্যন্ত বিষয়টা চীন ও ভুটানের মধ্যে ছিল, ততক্ষণ আমাদের বলার কিছু ছিল না। কিন্তু যখন থেকে ঘটনাটা ত্রিদেশীয় সীমান্ত ঘিরে ঘটছে, তখন থেকেই আমাদের নিরাপত্তা সংক্রান্ত বিষয় প্রভাবিত হচ্ছে।’ সেই কারণেই দোকলামে ভারত সেনা পাঠিয়েছে বলে সুষমা জানান।

ভারত-চীন টানাপড়েন সংক্রান্ত একটি প্রশ্নের জবাব দিতে গিয়ে সুষমা জানান, চীনের দিক থেকে আসা হামলার মোকাবিলা করার সক্ষমতা ভারতের যথেষ্ট রয়েছে ।




রাইজিংবিডি/ঢাকা/২০ জুলাই ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়