ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ভারতের নতুন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১২, ২০ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভারতের নতুন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের ১৪তম রাষ্ট্রপতি নির্বাচিত হলেন রামনাথ কোবিন্দ। বৃহস্পতিবার দেশটির নির্বাচন কমিশন এ তথ্য জানিয়েছে।

টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, রামনাথ কোবিন্দ নির্বাচনে ৬৫ দশমিক ৬৫ শতাংশ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। অপরদিকে তার প্রতিদ্বন্দ্বী মিরা কুমার পেয়েছেন ৩৪ দশমিক ৩৫ শতাংশ ভোট।

প্রেসিডেন্ট নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালনকারী অনুপ মিশ্র বলেছেন, ‘কোবিন্দ ২ হাজার ৯৩০ ভোট পেয়েছেন যা ৭ লাখ ২ হাজার ৪৪ ভোট মূল্যমানের। মিরা কুমার পেয়েছেন ১ হাজার ৮৪৪ ভোট যা ৩ লাখ ৬৭ হাজার ৩১৪ ভোট মূল্যমানের।

গত সোমবার প্রেসিডেন্ট নির্বাচনে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। নতুন রাষ্ট্রপতি শপথ নেবেন ২৫ জুলাই।

রামনাথ কোবিন্দ দলিত সম্প্রদায়ের মানুষ । ১৯৪৫ সালে উত্তর প্রদেশের কানপুর দেহাতে এক কৃষক পরিবারে তার জন্ম। কানপুর বিশ্ববিদ্যালয় থেকে তিনি বাণিজ্য ও আইন বিষয়ে স্নাতক ডিগ্রি অর্জন করেন। ১৯৯৪ সালের এপ্রিলে তিনি উত্তর প্রদেশ থেকে রাজ্যসভার সদস্য হন। ২০০৬ সালের আগ পর্যন্ত দুই মেয়াদে তিনি ওই দায়িত্ব পালন করেন।

কোবিন্দ ১৯৯৩ সালের আগ পর্যন্ত দিল্লি হাইকোর্ট ও সুপ্রিম কোর্টে ১৬ বছর ওকালতি করেছেন। তিনি ১৯৯৮ থেকে ২০০২ সাল পর্যন্ত বিজেপির দলিত মোর্চার সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১৫ সালের ৮ আগস্ট তিনি বিহারের রাজ্যপাল নিযুক্ত হন।



রাইজিংবিডি/ঢাকা/২০ জুলাই ২০১৭/শাহেদ/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়