ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘পাহাড় ঝাঁকানো সম্ভব, চীনা সেনাবাহিনীকে নয়’

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২১, ২৪ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘পাহাড় ঝাঁকানো সম্ভব, চীনা সেনাবাহিনীকে নয়’

আন্তর্জাতিক ডেস্ক : আবারো কড়া হুঁশিয়ারি উচ্চারণ করে বড় গলায় ভারতকে শাসিয়ে দিল চীন।

সোমবার চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ‘একটি পাহাড় ঝাঁকানো সহজ কিন্তু চীনের সেনাবাহিনী পিপল’স লিবারেশন আর্মিকে (পিএলএ) ঝাঁকানো কঠিন।’

মন্ত্রণালয়ের মুখপাত্র উ কিয়ান এক ব্রিফিংয়ে ভারতের বিরুদ্ধে এই হুঁশিয়ারি উচ্চারণ করেছেন। তিনি বলেছেন, সীমানা ও সার্বভৌমত্ব রক্ষার সক্ষমতা সুদৃঢ়ভাবে বেড়েছে চীনের।

ভারতের সিকিম রাজ্যসংলগ্ন সীমান্ত নিয়ে চীনের সঙ্গে উত্তেজনা বিরাজ করছে। সীমান্তের দুই পাশে উভয় দেশের সেনারা অবস্থান করছে। এক যুদ্ধোন্মুখ পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এ উত্তেজনা সৃষ্টির জন্য ভারতকে দায়ী করে আসছে চীন। কিন্তু সীমান্তসংলগ্ন মালভূমিতে চীনের সড়ক নির্মাণের কারণে আপত্তি জানিয়ে সেখানে সেনা মোতায়েন করেছে ভারত।

চীনের দাবি, ভারতীয় সেনারা সীমান্ত পার হয়ে চীনের ডংলাং অঞ্চলে প্রবেশ করে সড়ক নির্মাণে বাধা দেয়। এ নিয়ে উত্তেজনা ছড়িয়ে পড়লে উভয় দেশের সেনারা সীমান্তের দুই পাশে অবস্থান নেয়। ভারতীয় সেনারা সীমান্তের কাছে ভুটানের উপত্যকায় অবস্থা নিয়েছে।

সীমান্ত বিরোধ নিষ্পত্তিতে চীনের একমাত্র শর্ত, আগে ভারতকে তাদের সেনা প্রত্যাহার করে নিতে হবে। কেবল তখনই এ নিয়ে সমঝোতা বা আলোচনা হতে পারে। সোমবার চীনা প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র উ কিয়ান আবার সেই শর্তের কথা মনিয়ে করিয়ে দিয়েছে ভারতকে।

তথসূত্র : টাইমস অব ইন্ডিয়া অনলাইন

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৪ জুলাই ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়