ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

ফ্রান্সে দাবানল, সরানো হয়েছে ১২ হাজার লোক

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৩, ২৬ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ফ্রান্সে দাবানল, সরানো হয়েছে ১২ হাজার লোক

আন্তর্জাতিক ডেস্ক : দাবানলের কারণে ফ্রান্সের দক্ষিণ-পূর্বাঞ্চল থেকে ১২ হাজার লোককে সরিয়ে নেওয়া হয়েছে। মঙ্গলবার মধ্যরাতেই তাদের সরিয়ে নেওয়া হয় বলে জানিয়েছেন কর্মকর্তারা।

দেশটির প্রভোস আল্পে কোত দ্য জিও অঞ্চলের বোমে লেমি মুজার কাছে দাবানলের সঙ্গে লড়াই করতে কয়েকশ দমকল কর্মীকে মোতায়েন করা হয়েছে। এর একদিন আগে অর্থাৎ সোমবার দাবানলের বিরুদ্ধে লড়াইয়ে ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) প্রতিবেশীদের কাছে সাহায্য চেয়েছিল ফ্রান্স।

অগ্নিনির্বাপন বাহিনীর এক কর্মকর্তা বলেছেন, ‘এটা এমন এলাকা যে এখানে গ্রীষ্মকালে লোকসংখ্যা দ্বিগুন অথবা তিনগুন হয়।’

ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান জানিয়েছে, ওই এলাকা থেকে যাদের সরিয়ে নেওয়া হয়েছে তাদের মধ্যে তিন হাজার হচ্ছে অবকাশযাপনকারী। এদের মধ্যে কিছু অংশ সমুদ্র সৈকতেই রাত কাটিয়েছে।

জনপ্রিয় অবকাশযাপন এলাকা সেইন্ট ট্রোপেজের কাছে একটি এলাকায় দাবানল প্রবলতর হয়ে উঠছে। কর্সিকায় কয়েকশত ঘরবাড়ি থেকে বাসিন্দাদের সরিয়ে নেওয়া হয়েছে। কেবল ভূমধ্যসাগর উপকূলীয় এলাকাতেই চার হাজার হেক্টর জমি পুড়ে গেছে, যার মধ্যে মূল ভূখণ্ডের পবর্তময় এলাকা ও কর্সিকা দ্বীপের অংশ রয়েছে।

সোমবার থেকে চার হাজারেরও বেশি দমকল কর্মী ১৯টি অগ্নিনির্বাপণ বিমানের সাহায্যে নিয়ে আগুন নিভানোর চেষ্টা করে যাচ্ছে। স্বরাষ্ট্রমন্ত্রী জেরার্ড কলম্ব এই বহরে আরো চারটি বিমান যুক্ত করার ঘোষণা দিয়েছেন। এ পর্যন্ত অন্তত ১২ জন দমকল কর্মী আহত হয়েছেন এবং ১৫ জন পুলিশ কর্মকর্তা ধোঁয়ায় শ্বাসরোধজনিত অসুস্থতার শিকার হয়েছেন।


রাইজিংবিডি/ঢাকা/২৬ জুলাই ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়