ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

নাইজেরিয়ায় নারী আত্মঘাতীর হামলায় নিহত ২৭

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:২৭, ১৬ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নাইজেরিয়ায় নারী আত্মঘাতীর হামলায় নিহত ২৭

নাইজেরীয় সেনাবাহিনী বোকো হারামের হামলা বন্ধ করতে ব্যর্থ হয়েছে

আন্তর্জাতিক ডেস্ক : নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে তিন জন নারী আত্মঘাতীর বোমা হামলায় কমপক্ষে ২৭ জন নিহত হয়েছেন।

বোর্নো রাজ্যের মাইদুগুরিতে একটি শরণার্থীশিবিরের কাছে ওই তিন নারী বোমার বিস্ফোরণ ঘটিয়ে নিজেদের উড়িয়ে দেয়। এ ঘটনায় আহত হয়েছে কয়েক ডজন মানুষ।

বোর্নো রাজ্যে জঙ্গিগোষ্ঠী বোকো হারামের শক্তিশালী আস্তানা রয়েছে। ২০০৯ সালে নাইজেরিয়া সরকারের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে পশ্চিমা শিক্ষাব্যবস্থার চরম বিরোধী এই ধর্মান্ধগোষ্ঠী। সাম্প্রতিক মাসগুলোতে এ রাজ্যে তাদের সহিংসতার মাত্রা কয়েক গুণ বেড়েছে।

যুক্তরাষ্ট্রের সন্ত্রাসবিরোধী একদল গবেষক সম্প্রতি প্রকাশিত তাদের একটি প্রতিবেদনে জানিয়েছে, ইতিহাসে নাইজেরিয়ার বোকো হারামই প্রথম যাদের জঙ্গি কার্যক্রমে পুরুষের চেয়ে নারী আত্মঘাতীর সংখ্যা বেশি।

জঙ্গিদের বিরুদ্ধে লড়াইয়ে গঠিত পর্যবেক্ষণকারী বাহিনীর সদস্য বাবা কুরা জানিয়েছেন, মঙ্গলবার প্রথমে এক নারী আত্মঘাতী শরণার্থীশিবিরের কাছে নিজেকে উড়িয়ে দেয়। এতে সেখানে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এরপর স্থানীয় দোকানিরা যখন তড়িঘড়ি করে তাদের দোকানপাট বন্ধ করছিল, তখন অন্য দুই নারী বোমার বিস্ফোরণে নিজেদের উড়িয়ে দেয়। এ সময় অধিকাংশ হতাহতের ঘটনা ঘটে।

নাইজেরিয়া সরকার গত বছর ঘোষণা দেয়, বোকো হারাম পরাজিত হয়েছে। কিন্তু এ ঘোষণার সঙ্গে বাস্তবের মিল নেই। জঙ্গিরা সংগঠিত তৎপরতা অব্যাহত রেখেছে। বোর্নো রাজ্যে তাদের হামলা ঠেকাতে ব্যর্থ হয়েছে নাইজেরীয় সেনাবাহিনী। ফলে লোকজন ঘরবাড়ি ছেড়ে পালাচ্ছে।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৬ আগস্ট ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়