ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

শার্লোটসভিল সহিংসতায় উভয় পক্ষই দায়ী : ট্রাম্প

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৩৭, ১৬ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শার্লোটসভিল সহিংসতায় উভয় পক্ষই দায়ী : ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবার বললেন, ভার্জিনিয়ার শার্লোটসভিলে সহিংসতার জন্য উভয় পক্ষই দায়ী।

এর একদিন আগে সোমবার তিনি এ সহিংসতার জন্য উগ্র শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদীদের নিন্দা করেন। তবে মঙ্গলবার নিউ ইয়র্কে নিজের বক্তব্য থেকে কিছুটা সরে গিয়ে শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদীদের ওপর হামলার জন্য বামপন্থি বিক্ষোভকারীদের বিরুদ্ধে প্রশ্ন তোলেন তিনি।

শার্লোটসভিলে সহিংতার জন্য উগ্র শ্বেতাঙ্গদের বিরুদ্ধে নিন্দা জানাতে দেরি হওয়ায় ট্রাম্পের সমালোচনা করা হচ্ছে। কিন্তু এ বিষয়েও নিজের পক্ষে সাফাই গেয়েছেন তিনি। বলেছেন, পরিষ্কারভাবে ঘটনার বিস্তারিত জানতে চান তিনি।

ভার্জিনিয়ার শার্লোটসভিলে উগ্র শ্বেতাঙ্গদের সমাবেশকে ঘিরে সৃষ্ট সহিংসতায় এক বিক্ষোভকারী নিহত হওয়ার দুদিন পর সোমবার এর নিন্দা করেন ট্রাম্প। এ ঘটনায় আরো কয়েকজন আহত হন।

উগ্র শ্বেতাঙ্গদের সমাবেশে প্রতিরোধ সৃষ্টিকারী বিক্ষোভকারীদের জমায়েতে একটি গাড়ি উঠিয়ে দেওয়া হলে ৩২ বছর বয়সি হিথার হেয়ার নিহত হন এবং ১৯ জন আহত হন। ট্রাম্প বলেন, গাড়িচালক নিজের ও দেশের জন্য বদমান কুড়িয়েছে।

আমেরিকার গৃহযুদ্ধের সময় দাসপ্রথা টিকিয়ে রাখার পক্ষে শ্বেতাঙ্গদের কনফেডারেট বাহিনীর নেতৃত্ব দেওয়া জেনারেল রবার্ট ই লিয়ের ভাস্কর্য অপসারণের বিরুদ্ধে বিক্ষোভ করছে শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদীরা। ট্রাম্পের দাবি, যারা ভাস্কর্য রক্ষার পক্ষে বিক্ষোভ করছে, তাদের মধ্যে অনেক ভালো মানুষ রয়েছে। তবে এর আগে শ্বেতাঙ্গদের সহিংসতার বিরুদ্ধে ট্রাম্প বলেন, আমেরিকানদের কাছে প্রিয়- এমন সবকিছুর বিরুদ্ধে কু ক্লাক্স ক্ল্যান, নব্য নাৎসি ও শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদীরা।

এক সাংবাদিক ট্রাম্পকে প্রশ্ন করেন, প্রাক্তন প্রেসিডেন্ট জর্জ ওয়াশিংটন ও থমাস জেফারসনও দাস রাখতেন, তাদের ভাস্কর্যও কি অপসারণ করা হবে। তবে এর জবাব দেননি তিনি।

এদিকে, ট্রাম্পের মঙ্গলবারের মন্তব্যকে স্বাগত জানিয়েছে শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদীরা। তবে নাগরিক অধিকারকর্মীরা এর সমালোচনা করেছেন।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন



রাইজিংবিডি/ঢাকা/১৬ আগস্ট ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়