ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

আফগানিস্তানে গণকবর থেকে ৩৬ শিয়ার লাশ উদ্ধার

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২১, ১৬ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আফগানিস্তানে গণকবর থেকে ৩৬ শিয়ার লাশ উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক : আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় সারে পুল প্রদেশের মির্জা ওয়ালাং গ্রামে বেশ কয়েকটি গণকবরের সন্ধান পাওয়া গেছে। এসব গণকবর থেকে অন্তত ৩৬টি লাশ উদ্ধার করা হয়েছে। বুধবার দেশটির কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।

প্রাদেশিক সরকারের মুখপাত্র জাবিহউল্লাহ আমানি জানিয়েছেন, প্রদেশে তিনটি গণকবরের সন্ধান পাওয়া গেছে। এর মধ্যে একটিতে ২৮টি এবং অপর একটিতে আটজনের মৃতদেহ পাওয়া গেছে। অধিকাংশেরই শিরশ্ছেদ করা হয়েছে এবং সবাই পুরুষ। এছাড়া এদের মধ্যে আট থেকে ১৫ বছরের তিনি বালকও রয়েছে।

তিনি জানান, তৃতীয় আরেকটি গণকবর চিহ্নিত করা হয়েছে। এটি তালেবানদের নিয়ন্ত্রিত এলাকায় ছিল।

সারে পুল প্রদেশের কর্মকর্তারা জানিয়েছেন, গত সপ্তাহে সন্ত্রাসীদের হামলায় ৬২জনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। নিহতের সংখ্যা আরো বাড়তে পারে।

তালেবান গত ৫ জুলাই আকস্মিকভাবে হামলা চালিয়ে মির্জা ওয়ালাং গ্রামটি দখল করে নেয় । চলতি সপ্তাহে আফগান সেনারা গ্রামটি পুনরুদ্ধার করেছে।

আফগান মানবাধিকার কমিশন জানিয়েছেন, প্রাথমিক তদন্তে জানা গেছে, তালেবান ও ইসলামিক স্টেট (আইএস) যৌথভাবে এ হত্যাযজ্ঞ চালিয়েছে।

তবে তালেবান এ অভিযোগ অস্বীকার করে জানিয়েছে, তারা যৌথ নয় একাই অভিযান চালায়। তবে তারা কোনো বেসামরিক নাগরিক হত্যার অভিযোগ অস্বীকার করেছে।

গত সোমবার আইএস এক বিবৃতিতে দাবি করেছে তারা হামলা চালিয়ে ৫৪জন শিয়াকে হত্যা করেছে।



রাইজিংবিডি/ঢাকা/১৬ আগস্ট ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়