ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

হিজবুল মুজাহিদিনকে সন্ত্রাসী সংগঠন ঘোষণা

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:৪৭, ১৭ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হিজবুল মুজাহিদিনকে সন্ত্রাসী সংগঠন ঘোষণা

হিজবুল মুজাহিদিনের একাংশ (ফাইল ফটো)

আন্তর্জাতিক ডেস্ক : জম্মু ও কাশ্মীরে ভারতের শাসনের বিরুদ্ধে লড়াইরত সবচেয়ে বড় সশস্ত্রগোষ্ঠী হিজবুল মুজাহিদিনকে ‘সন্ত্রাসী সংগঠন’ ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র।

এ ছাড়া সংগঠনের বিরুদ্ধে নিষেধাজ্ঞাও আরোপ করা হয়েছে। যুক্তরাষ্ট্রে তাদের কোনো সম্পদ থাকলে তা জব্দ করতে পারবে মার্কিন প্রশাসন।

হিজবুল মুজাহিদিনকে জম্মু ও কাশ্মীরে ‘বিদেশি সন্ত্রাসী বাহিনী’ মনে করে ভারত। গত বছর এই সংগঠনের শীর্ষ নেতা বুরহান ওয়ানির মৃত্যুকে কেন্দ্র করে বিক্ষোভ ও সহিংসতায় ফুঁসে ওঠে ভারত শাসিত এই রাজ্যটি।

স্থানীয় সময় বুধবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, হিজবুল মুজাহিদিনের সন্ত্রাসী হামলা চালানোর কাজে সম্পদের ব্যবহার বন্ধ করতে চাইছে ওয়াশিংটন। এতে আরো বলা হয়, ‘সন্ত্রাসী তকমা যেকোনো সংগঠন ও ব্যক্তিদের প্রকাশ্যে আনে এবং তাদের বিচ্ছিন্ন করে এবং এর কারণে তারা যুক্তরাষ্ট্রের আর্থিক ব্যবস্থায় প্রবেশ করতে পারে না। এ ছাড়া এই তকমা যুক্তরাষ্ট্রের আইনপ্রয়োগকারী সংস্থা ও সরকারকে সঠিক পদক্ষেপ নিতে সাহায্য করে।’

১৯৮৯ সালে ভারত শাসনের বিরুদ্ধে বিদ্রোহ শুরু হলে সেখানে সশস্ত্র তৎপরতা নিয়ে হাজির হয় হিজবুল মুজাহিদিন। জুন মাসে এই সংগঠনের শীর্ষ নেতা সৈয়দ সালাহউদ্দিন ওরফে মোহাম্মদ ইউসুফ শাহকে ‘সন্ত্রাসী’ ঘোষণা করে যুক্তরাষ্ট্র।

২০১৬ সালের জুন মাসে হিজবুল মুজাহিদিন নেতা বুরহান ওয়ানি নিহত হন। এর প্রতিবাদে কয়েক মাস ধরে সহিংস বিক্ষোভ চলে।

১৯৪৭ সালে ব্রিটিশ সাম্রাজ্য থেকে ভারত ও পাকিস্তান স্বাধীন হওয়ার সময় জম্মু ও কাশ্মীর দুই দেশের মধ্যে ভাগ হয়ে যায়। কিন্তু পৃথিবীর ভূস্বর্গ খ্যাত এই অঞ্চলকে উভয় দেশই সেই থেকে নিজেদের সার্বভৌম অংশ হিসেবে দাবি করে আসছে।

আলজাজিরার খবরে বলা হয়েছে, জম্মু ও কাশ্মীরের ভারতীয় অংশের অধিকাংশ লোক স্বাধীনতা চায় অথবা পাকিস্তানের সঙ্গে যুক্ত হতে চায়। বেশ কয়েকটি সশস্ত্রগোষ্ঠী এই রাজ্যে ভারত শাসনের বিরুদ্ধে লড়াই করছে। প্রায় তিন দশকের সংঘাত-সংঘর্ষে এ পর্যন্ত ৭০ হাজারের মতো লোক নিহত হয়েছে।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৭ আগস্ট ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়