ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ট্রাম্পের চেয়ে পুতিনকে বেশি মানুষ বিশ্বাস করে : জরিপ

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:৩৬, ১৭ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ট্রাম্পের চেয়ে পুতিনকে বেশি মানুষ বিশ্বাস করে : জরিপ

রুশ প্রেসিডেন্ট পুতিন ও মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক : আন্তর্জাতিক বিষয়াবলি দক্ষভাবে পরিচালনার ক্ষেত্রে ডোনাল্ড ট্রাম্পের চেয়ে ভ্লাদিমির পুতিনকে বিশ্বের বেশি মানুষ বিশ্বাস করে।

যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণামূলক প্রতিষ্ঠান পিউ রিসার্চ সেন্টারের এক জরিপে এ তথ্য উঠে এসেছে।

৩৬টি দেশে এই জরিপ চালানো হয়েছে। এর মধ্যে ফ্রান্স, জার্মানি, জাপানসহ ২২টি দেশের বেশির ভাগ মানুষ মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের চেয়ে রুশ প্রেসিডেন্ট পুতিনের নেতৃত্বের ওপর ঢের আস্থাশীল। অন্যদিকে, ভারত, ইসরায়েল, যুক্তরাজ্যসহ ১৩টি দেশের অধিকাংশ মানুষ মনে করেন, পুতিনের চেয়ে ট্রাম্প বেশি যোগ্য। একমাত্র তাঞ্জানিয়ায় দেখা গেছে, ট্রাম্প ও পুতিনের ওপর আস্থা সমান।

যুক্তরাষ্ট্রে জরিপ চালানো হলেও ফলাফল তৈরির সময় তা যুক্ত করা হয়নি। আর চীনে জরিপই চালানো হয়নি। এই দুই দেশের জনগণের মধ্যে পারস্পরিক বিরোধিতার হার খুবই বেশি। ১৬ ফেব্রুয়ারি থেকে ১৮ মে পর্যন্ত এই জরিপ চালানো হয়।

পিউ রিসার্চ সেন্টার জানিয়েছে, যুক্তরাষ্ট্রের ২৩ শতাংশ মানুষ পুতিনের ওপর আস্থাশীল, যেখানে ৫৩ শতাংশ ট্রাম্পের পক্ষে রায় দিয়েছেন। তবে যুক্তরাষ্ট্রসহ ৩৭ দেশ থেকে জরিপে মোট অংশগ্রহণকারীর ৬০ শতাংশ মনে করেন, আন্তর্জাতিক বিষয়াবলি সঠিকভাবে পরিচালনার ক্ষেত্রে পুতিনের ওপর তাদের আস্থার ঘাটতি রয়েছে। যেখানে ২৬ শতাংশ মনে করেন, পুতিন ভালো করছেন। আর তিন ভাগের এক ভাগ দেশ মনে করেন, রাশিয়া তাদের জন্য প্রধান হুমকি। যুক্তরাষ্ট্র ও চীনের বেলায়ও একই চিত্র।

রাশিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞায় ট্রাম্পের স্বাক্ষর এবং রাশিয়া থেকে মার্কিন কূটনীতিকদের বহিষ্কারে পুতিন নির্দেশ দেওয়ার আগে এ জরিপ চালানো হয়েছে। তবে ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার সঙ্গে ট্রাম্প টিমের আঁতাত নিয়ে চলমান তদন্তের মধ্যে জরিপটি চালানো হয়।

তথ্যসূত্র : এনডিটিভি অনলাইন



রাইজিংবিডি/ঢাকা/১৭ আগস্ট ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়