ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

স্পেনে হামলা

চালককে ধরতে নতুন করে অভিযান

আলী নওশের || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:০৩, ১৯ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চালককে ধরতে নতুন করে অভিযান

আন্তর্জাতিক ডেস্ক : স্পেনের বার্সেলোনায় একটি পর্যটন এলাকায় পথচারীদের ওপর কাভার্ড ভ্যান উঠিয়ে দিয়েছিল যে চালক, সে এখনো জীবিত ও পালিয়ে বেড়াচ্ছে বলে ধারণা স্পেন পুলিশের। বৃহস্পতিবারের ওই ঘটনায় ১৩ জন নিহত হয়।

শনিবার বিবিসি জানিয়েছে, স্পেনের পুলিশ মরক্কোতে জন্ম নেওয়া ওই চালককে ধরতে নতুন করে অভিযান শুরু করেছে। স্প্যানিশ সংবাদমাধ্যম বলছে, প্রধান সন্দেহভাজন ওই চালকের নাম ইউনেস আবু ইয়াকুব (২২)।

এর আগে বলা হয়েছিল, প্রধান সন্দেহভাজন হামলাকারী ১৭ বছরের মুসা উকাবি। বার্সেলোনার পশ্চিমাঞ্চলে ক্যামব্রিলসে দ্বিতীয় দফা হামলাকালে পুলিশের গুলিতে যে পাঁচজন নিহত হয় তাদের মধ্যে মুসাও ছিল।

স্পেনের পুলিশ বলছে, সন্দেহভাজনরা আরো নিখুঁত হামলা চালানোর পরিকল্পনা করছে সেদেশে। তাদের সন্দেহ, বুধবার আলকানার শহরে যে বিস্ফোরণ ঘটে তার সঙ্গে বার্সেলোনার হামলার যোগসূত্র রয়েছে। আলকানারে বিস্ফোরণের কারণে বোমার উপকরণের অভাবে তারা অপেক্ষাকৃত সহজে হামলার জন্য গাড়ি ব্যবহার করে।
 


বার্সেলোনা থেকে ১২০ কিলোমিটার দূরে আলকানারে ওই বিস্ফোরণে একটি বাড়ি সম্পূর্ণ বিধ্বস্ত হয়। এতে একজন নিহত এবং ছয়জন আহত হয়। তখন ধারণা করা হয় যে, গ্যাস লাইন বিস্ফোরণে ওই ঘটনা ঘটেছে। পরে গোয়েন্দারা ধ্বংসস্তুপের মধ্যে প্রোপেন ও বুটেনের ২০টি ক্যানিস্তার খুঁজে পান। এ থেকে পুলিশের সন্দেহ, বোমা বিস্ফোরণে বিধ্বস্ত হয়েছে ওই বাড়ি।

আবু ইয়াকুব বার্সেলোনার উত্তরে রিপল শহরে বসবাস করত। পুলিশ শুক্রবার রিপল থেকে তিনজনকে এবং আলকানার থেকে একজনকে গ্রেপ্তার করার কথা জানিয়েছে।

বৃহস্পতিবার বার্সেলোনায় হামলার কয়েক ঘণ্টা পর সেখান থেকে উত্তরে ভিকে শহরে একটি ভাড়া গাড়ি পরিত্যক্ত অবস্থায় পাওয়া যায়। এই গাড়ি ব্যবহার করে হামলাকারীরা বার্সেলোনা থেকে পালিয়েছে বলে ধারণা করা হচ্ছে।

এরপর শুক্রবার খুব ভোরে আরেকটি গাড়ি নিয়ে ক্যামব্রিলসে হামলা চালিয়ে এক নারীকে হত্যা ও আরো ছয়জনকে আহত করে দুর্বৃত্তরা। এ সময় হামলাকারীদের গাড়ি উল্টে গেলে তা থেকে বের হয়ে আসা পাঁচ হামলাকারী পুলিশের গুলিতে নিহত হয়।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৯ আগস্ট ২০১৭/এনএ/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়