ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ছয় মাস ধরে স্পেন হামলার পরিকল্পনা করা হয়েছিল

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১০, ২০ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ছয় মাস ধরে স্পেন হামলার পরিকল্পনা করা হয়েছিল

আন্তর্জাতিক ডেস্ক : ১২ জনের যে দুটি সন্ত্রাসী গ্রুপ বৃহস্পতিবার রাতে স্পেনের দুটি স্থানে হামলা চালিয়েছিল, তারা ছয় মাস ধরে এ হামলার পরিকল্পনা করেছিল। এছাড়া হামলার ব্যাপকতা বাড়াতে ভ্যানে ব্যবহারের জন্য তারা ১২০টি গ্যাস সিলিন্ডার জমা করেছিল। রোববার কাতালানিয়ার পুলিশ প্রধান জোসেপ এললুইস ট্রাপেরো এ তথ্য জানিয়েছেন।

স্থানীয় সময় বৃহস্পতিবার বিকেলে লাস রামব্লাসে পথচারীদের ভিড়ের মধ্যে একটি ভ্যান তুলে দেওয়া হয়। এতে অন্তত ১৩ জন নিহত এবং শতাধিক আহত হয় । এর আট ঘন্টার মাথায় কাতালানিয়ার উপকূলীয় অবকাশযাপন কেন্দ্র কামব্রিলস এলাকায় লোকজনের ভীড়ে গাড়ি উঠিয়ে দেওয়া হয়। এ ঘটনায় সাত বেসামরিক নাগরিক ও এক পুলিশ সদস্য আহত হয়। লাস রামব্লাসে ভ্যান নিয়ে হামলাকারী চালকের সন্ধান পুলিশ এখনো পায়নি।

জোসেপ এললুইস ট্রাপেরো জানান, তদন্ত দলের বিশ্বাস হামলাকারী গ্রুপের সদস্য সংখ্যা ছিল ১২। তারা ছয় মাসেরও বেশি সময় ধরে হামলা চালানোর পরিকল্পনা করেছে। দুটি হামলার ঘটনায় এ পর্যন্ত চারজনকে গ্রেপ্তার করা হয়েছে এবং একজন এখনো পলাতক রয়েছে।

তিনি জানান, যে ব্যক্তিটি পলাতক রয়েছে, সে লাস রামব্লাসে হামলার গাড়ি চালক। পুলিশ তার পরিচয় জানতে পেরেছে। তবে এ বিষয়ে বিস্তারিত জানান ট্রাপেরো।

মরক্কো বংশোদ্ভূত ২২ বছরের ইউনূস আবু ইয়াকুবকে সন্ধানের বিষয়টি অবশ্য পুলিশ নিশ্চিত করেছে। স্পেনের সংবাদমাধ্যমগুলো অবশ্য জানিয়েছে, এই তরুণই সেই গাড়ি চালক। ইউনূসের নামেই তিনটি গাড়ি ভাড়া করা হয়েছিল। এর একটি লাস রামব্লাসে হামলার কাজে ব্যবহার করা হয়েছে। বাকী দুটির মধ্যে একটি হামলার পর ভিক ও অপরটি রিপোল শহর থেকে উদ্ধার করা হয়েছে। ইউনূসের ফরাসি সীমান্ত পার হয়ে পালিয়ে যাওয়ার সম্ভাবনাও খতিয়ে দেখছে পুলিশ।



রাইজিংবিডি/ঢাকা/২০ আগস্ট ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়