ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

উত্তর কোরিয়া ইস্যু

এবার চীন-রাশিয়ার ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:২৬, ২৩ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এবার চীন-রাশিয়ার ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক : উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্রের কার্যক্রমে সহায়তার অভিযোগে এবার চীন ও রাশিয়ার কয়েকটি কোম্পানি ও কয়েকজন ব্যক্তির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করল যুক্তরাষ্ট্র।

এর আগে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ উত্তর কোরিয়ার বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে। ওই নিষেধাজ্ঞা প্রস্তাবের পক্ষে ভোট দেয় চীন ও রাশিয়া।

চীন ও রাশিয়ার ১০ কোম্পানি ও ছয় ব্যক্তির বিরুদ্ধে নিষেধাজ্ঞা চাপিয়েছে মার্কিন প্রশাসন। যুক্তরাষ্ট্রের ট্রেজারি মন্ত্রণালয় জানিয়েছে, তাদের এই পদক্ষেপ উত্তর কোরিয়ার ওপর চাপ বাড়াবে। কিন্তু এতে ক্ষিপ্ত হয়েছে চীন।

সম্প্রতি পরমাণু কার্যক্রমের ‘সুনির্দিষ্ট পর্যায় থেকে বিরত থাকায়’ মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন উত্তর কোরিয়ার প্রশংসা করেছেন। তিনি বলেন, ‘জাতিসংঘ নিরাপত্তা পরিষদে নিষেধাজ্ঞা প্রস্তাব সর্বসম্মতিতে গৃহীত হওয়ার পর উত্তর কোরিয়ার পক্ষ থেকে ক্ষেপণাস্ত্র পরীক্ষা বা উসকানিমূলক কোনো তথ্য পাইনি আমরা।’ তিনি মনে করেন, এই অবস্থা অদূর ভবিষ্যতে দুই পক্ষের মধ্যে আলোচনার পথ খুলবে।

যুক্তরাষ্ট্রের বৈদেশিক সম্পদ নিয়ন্ত্রণবিষয়ক কার্যালয় স্থানীয় সময় মঙ্গলবার জানায়, চীন ও রাশিয়ার ১০টি কোম্পানি ও ছয় ব্যক্তিকে নিষেধাজ্ঞার আওতায় আনা হয়েছে।

মার্কিন ট্রেজারিমন্ত্রী স্টিভেন মুচিন বলেছেন, ‘যারা উত্তর কোরিয়ার পরমাণু ও বিধ্বংসী ক্ষেপণাস্ত্র কার্যক্রমের উন্নয়নে সাহায্য করবে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার মাধ্যমে দেশটির ওপর চাপ সৃষ্টি অব্যাহত রাখা হবে এবং তাদের আমেরিকার অর্থনৈতিক ব্যবস্থা থেকে বিচ্ছিন্ন করে দেওয়া হবে।’

এই নিষেধাজ্ঞার অর্থ হলো- সংশ্লিষ্ট কোম্পানি ও ব্যক্তিদের সঙ্গে যুক্তরাষ্ট্রের কেউ আর কোনো ধরনের ব্যবসা করতে পারবে না এবং বাণিজ্যিক সম্পর্ক রাখতে পারবে না। এর বিরুদ্ধে চটজলদি ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে চীন। যুক্তরাষ্ট্রকে দ্রুত এই ভুল সংশোধন করতে বলেছে চীনা সরকার।

সম্প্রতি কয়েক মাসে উত্তর কোরিয়ার একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা ওয়াশিংটন ও পিয়ংইয়ংয়ের মধ্যে চরম উত্তেজনা সৃষ্টি করেছে। উত্তর কোরিয়া দাবি করেছে, সমগ্র যুক্তরাষ্ট্র এখন তাদের আন্তঃমহাদেশীয় বিধ্বংসী ক্ষেপণাস্ত্রের আওতায়। এরপর তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে জাতিসংঘ। এর প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্রের গুয়াম দ্বীপের সামরিক ঘাঁটিতে হামলা চালানোর পরিকল্পনার কথা জানায় তারা। তবে পরে তা স্থগিত করেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন।

এ অবস্থায় উত্তর কোরিয়াকে আরো চাপে ফেলতে চাইছে যুক্তরাষ্ট্র। আন্তর্জাতিক অঙ্গন থেকে প্রায় বিচ্ছিন্ন উত্তর কোরিয়াকে আরো একঘরে করতে চাইছে মার্কিন প্রশাসন। পিয়ংইয়ংয়ের প্রধান মিত্র চীন এখন কোন পথে হাঁটে, তা-ই দেখার বিষয়।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন



রাইজিংবিডি/ঢাকা/২৩ আগস্ট ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়