ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

মার্কিন সরকার ব্যবস্থা অচলের হুমকি ট্রাম্পের

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৮, ২৩ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মার্কিন সরকার ব্যবস্থা অচলের হুমকি ট্রাম্পের

আন্তর্জাতিক ডেস্ক : মেক্সিকো সীমান্তে প্রাচীর নির্মাণের জন্য প্রয়োজন হলে যুক্তরাষ্ট্রের সরকার ব্যবস্থা অচল করে দেওয়া হবে বলে হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার অ্যারিজোনায় একটি সমাবেশে ভাষণদানকালে তিনি এ হুমকি দিয়েছেন।

ট্রাম্প বলেন, ‘ওই প্রাচীর নির্মাণের জন্য যদি আমাদের সরকার ব্যবস্থাকে অচল করতে হয়, তারপরও আমরা আমাদের প্রাচীর চাই। আমেরিকার জনগণ অভিবাসী নিয়ন্ত্রণের জন্য ভোট দিয়েছে। আমরা আমাদের প্রাচীর চাই।’

গত বছর প্রেসিডেন্ট নির্বাচনের আগে ট্রাম্প মেক্সিকো সীমান্তে প্রাচীর নির্মাণের প্রতিশ্রুতি দিয়েছিলেন। নির্বাচনে জয়ের পর তিনি মেক্সিকো এই প্রাচীর নির্মাণের জন্য অর্থায়ন করতে বললে দেশটির প্রেসিডেন্ট সে প্রস্তাব প্রত্যাখ্যান করেন। পরে ট্রাম্প দেয়াল নির্মাণে নির্বাহী আদেশ জারি করলে গত মে মাসে মার্কিন কংগ্রেস দেয়াল নির্মাণের জন্য কোনো অর্থ বরাদ্দ না দেওয়ার ঘোষণা দেয়।

বাজেট বরাদ্দ নিয়ে কংগ্রেসে রিপাবলিকান দলের সদস্যদের সঙ্গে ডেমোক্রেটদের সমঝোতা না হলে কিংবা ডেমোক্রেটদের সঙ্গে প্রেসিডেন্টের সমঝোতা না হলে বেতন ও আনুসাঙ্গিক অর্থায়নের অভাবে মার্কিন সরকারি দপ্তরগুলো বন্ধ হয়ে যায়। যুক্তরাষ্ট্রে অর্থবছর শুরু হয় ১ অক্টোবর। এর আগেই বাজেট পাস করাতে হয়।

ট্রাম্প তার বক্তব্যে ডেমোক্রেটদের সমালোচনা করে বলেন, ‘প্রাচীর নির্মাণের বিরোধিতা করে তারা আমেরিকার নিরাপত্তাকে ঝুঁকির মধ্যে ফেলছে।’



রাইজিংবিডি/ঢাকা/২৩ আগস্ট ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়