ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

মুস্তাফিজের চার উইকেট, আর একটু আক্ষেপ

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:২৫, ৭ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মুস্তাফিজের চার উইকেট, আর একটু আক্ষেপ

ইয়াসিন হাসান, চট্টগ্রাম থেকে: টেস্টে বাংলাদেশের পেসাররা ইনিংসে পাঁচ উইকেট পেয়েছেন মাত্র আট বার। এর অর্ধেকের মালিক শাহাদাত হোসেন। ৩৮ টেস্টে ৭২ উইকেট পাওয়া শাহাদাত ইনিংসে পাঁচ উইকেট পেয়েছেন চারবার। রুবেল হোসেন ও মাঞ্জারুল ইসলাম পেয়েছেন একবার করে। বাকি দুবার রবিউল ইসলাম শিপলু।

আশ্চর্যজনক হলেও সত্য, পেসারদের মধ্যে সর্বোচ্চ ৭৮ উইকেট পাওয়া নড়াইল এক্সপ্রেস খ্যাত মাশরাফি বিন মুর্তজা সাদা পোশাকে ইনিংসে পাঁচ উইকেট পাননি। আরেকটি অবাক করা তথ্য হচ্ছে, ২০১৩ সালের এপ্রিলের পর সাদা পোশাকে বাংলাদেশের কোনো পেসার ইনিংসে পাঁচ উইকেট পাননি। সর্বোচ্চ চার উইকেট পেয়েছেন মুস্তাফিজুর রহমান। সেটাও চট্টগ্রামে অস্ট্রেলিয়ার বিপক্ষে চলমান টেস্টে এবং ২০১৫ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অভিষেক টেস্টে।

এ টেস্টে অন্তত পাঁচ উইকেটের আক্ষেপ ঘুঁচে যেত। কিন্তু মেহেদী হাসান মিরাজের ‘বড় ভুলে’ আক্ষেপ বাড়ে মুস্তাফিজের, বাংলাদেশের। অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্টে মুস্তাফিজ পেয়েছেন চার উইকেট। তৃতীয় দিন ম্যাক্সওয়েলের লোপ্পা ক্যাচ না ফেললে চার বছর পর প্রথম কোনো পেসার হিসেবে পাঁচ উইকেট পেতেন মুস্তাফিজ। হারারের ওই টেস্টের পর ২২ টেস্টে বাংলাদেশের স্পিনাররা প্রতিপক্ষকে নাকানিচুবানি খাইয়ে একাধিক পাঁচ উইকেট পেলেও পেসাররা লাইমলাইটের বাইরে। অপেক্ষা বড় না করার সুযোগ তৈরি করেছিলেন ‘দ্য ফিজ।’ কিন্তু হতে গিয়েও হয়নি।



অস্ট্রেলিয়াকে প্রথম ইনিংসে চারশ’র আগে বেঁধে ফেলতে বড় অবদান মুস্তাফিজুর রহমানের। অস্ত্রোপচার শেষে মুস্তাফিজের ফর্ম, বোলিং অ্যাকশন, লাইন-লেন্থ এবং গতি নিয়ে প্রশ্ন উঠছিল বেশ। মুস্তাফিজ হারিয়ে গেছে! মুস্তাফিজ ফুরিয়ে গেছে! এসব প্রশ্নে টিম ম্যানেজম্যান্ট ছিল জর্জরিত। কিন্তু গত দেড় বছর মুস্তাফিজকে ভালোভাবে দেখভাল করে টিম ম্যানেজম্যান্ট। যে আস্থা তরুণ এ পেসারের উপর রেখেছিল সেই আস্থার প্রতিদান মুস্তাফিজ ফিরিয়ে দিলেন দারুণ ভাবে।

শততম টেস্টে পাঁচ উইকেট নিয়ে বাংলাদেশের জয়ে দারুণ অবদান ছিল বাঁহাতি পেসারের। ঢাকা টেস্টে উইকেটশূন্য থাকলেও চট্টগ্রাম টেস্টে ঠিকই আলো জ্বালালেন মুস্তাফিজ। একটি পরিসংখ্যান তাকে আলাদা করে দিবে। অস্ট্রেলিয়ার পেসার ১৪৫ কি.মি গড়ে বল করেও প্রথম ইনিংসে ছিলেন উইকেটশূন্য। সেখানে সদ্য নিজের গতি ফিরে পেয়ে দুর্বার মুস্তাফিজ। কাটার ও স্লোয়ারে বিভ্রান্ত করার পাশাপাশি নতুন অস্ত্র বাউন্সারেও সফল ২৩ এ পা রাখা মুস্তাফিজ।




রাইজিংবিডি/চট্টগ্রাম/৭ সেপ্টেম্বর ২০১৭/ইয়াসিন/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়