ঢাকা, শুক্রবার, ৭ আশ্বিন ১৪২৪, ২২ সেপ্টেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

এবার জাতিসংঘ অধিবেশনে যাবেন না সু চি

রাসেল পারভেজ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৯-১৩ ২:৪৪:৫৩ পিএম     ||     আপডেট: ২০১৭-০৯-১৩ ২:৪৪:৫৩ পিএম
অং সান সু চি

আন্তর্জাতিক ডেস্ক : মিয়ানমারের ডি ফ্যাক্টো সরকার প্রধান ও রাষ্ট্রীয় পরমার্শক অং সান সু চি এবার জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যাবেন না।

রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের বিরুদ্ধে মিয়ানমার সেনাবাহিনী যে গণহত্যা চালাচ্ছে, তা ঠেকাতে না পারায় এবং এর বিরুদ্ধে কথা না বলায় আন্তর্জাতিক মহলে তুমুল সমালোচনার মুখে রয়েছেন সু চি।

এবারের জাতিসংঘ সাধারণ পরিষদে অধিবেশনে রোহিঙ্গা ইস্যুটি তুলবে বাংলাদেশ। এ ছাড়া স্থানীয় সময় আজ বুধবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদে রোহিঙ্গা ইস্যুতে বৈঠক হবে। জাতিসংঘের বিভিন্ন অঙ্গা সংস্থাগুলো এরই মধ্যে রোহিঙ্গাদের বিরুদ্ধে সহিংসতার নিন্দা জানিয়েছে।

মিয়ানমার সরকারের মুখপাত্র জানিয়েছেন, নেত্রী অং সান সু চি চলতি মাসে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে অনুষ্ঠেয় জাতিসংঘ অধিবেশনে যোগ দিচ্ছেন না। কিন্তু কেন তিনি অধিবেশনে যাচ্ছেন না, সে বিষয়ে কিছু বলা হয়নি।

২৫ আগস্ট থেকে রোহিঙ্গাদের বিরুদ্ধে শুরু হওয়া সহিংসতার জেরে ইতিমধ্যে জীবন বাঁচাতে বাংলাদেশে পালিয়ে এসেছে প্রায় ৪ লাখ রোহিঙ্গা। নিহত হয়েছে সহস্রাধিক লোক। পথেঘাটে, নদীতে পাওয়া যাচ্ছে রোহিঙ্গাদের লাশ।

অং সান সু চি দাবি করছেন, রাখাইনে সন্ত্রাসীদের বিরুদ্ধে অভিযান চালাচ্ছে মিয়ানমার সেনাবাহিনী। তার এ দাবির সঙ্গে সুর মিলিয়েছে প্রতিবেশী দুই শক্তিশালী রাষ্ট্র ভারত ও চীন। এ অবস্থায় রোহিঙ্গা সংকটের সমাধানের জন্য সারা বিশ্ব তাকিয়ে আছে জাতিসংঘের দিকে।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন



রাইজিংবিডি/ঢাকা/১৩ সেপ্টেম্বর ২০১৭/রাসেল পারভেজ

Walton Laptop