ঢাকা, মঙ্গলবার, ৯ কার্তিক ১৪২৪, ২৪ অক্টোবর ২০১৭
Risingbd
সর্বশেষ:

ড্রিমার্স প্রকল্প নিয়ে ট্রাম্প-ডেমোক্র্যাটদের সমঝোতা

রাসেল পারভেজ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৯-১৪ ৪:২৫:১০ পিএম     ||     আপডেট: ২০১৭-০৯-১৪ ৯:২৪:৩২ পিএম
ড্রিমার্স প্রকল্প বাতিলের প্রতিবাদে ক্যালিফোর্নিয়ায় বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রে ড্রিমার্স প্রকল্পের অধীনে বসবাসকারী অবৈধ তরুণ অভিবাসীদের প্রত্যর্পণ না করার বিষয়ে ডেমোক্র্যাটদের সঙ্গে সমঝোতায় পৌঁছেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে ড্রিমার্স প্রকল্প চালু হয়, যার অধীনে বিভিন্ন দেশ থেকে আসা নথিপত্রবিহীন প্রায় ৮ লাখ তরুণ অভিবাসী শিক্ষাগ্রহণ ও কাজের অনুমতি পায়। কিন্তু সম্প্রতি ট্রাম্প প্রশাসন এই প্রকল্প বাতিল করেন। এর বিরুদ্ধে শক্ত অবস্থান নেন ডেমোক্র্যাটিক পার্টির আইনপ্রণেতারা। ক্যালিফোর্নিয়া, নিউ ইয়র্কসহ বিভিন্ন শহরে বিক্ষোভ করে তরুণ অভিবাসীরা।

যুক্তরাষ্ট্রের কংগ্রেসে প্রতিনিধি পরিষদের ডেমোক্র্যাটিক নেতা ন্যান্সি পেলোসি ও সিনেটের ডেমোক্রেটিক নেতা চাক শুমার বলেছেন, তারা ট্রাম্প প্রশাসনের সঙ্গে সীমান্ত নিরাপত্তা প্রস্তাবের বিষয়ে কাজ করতে সম্মত হয়েছেন। মেক্সিকো সীমান্তে প্রাচীর নির্মাণের বিষয়ে কোনো সমঝোতা হয়নি। কিন্তু হোয়াইট হাউস বলছে, প্রস্তাবে সীমান্ত প্রাচীর নির্মাণের বিষয়টি আছে।

ওবামার আমলে গৃহীত ‘ডিফার্ড অ্যাকশন ফর চাইল্ডহুড অ্যারাইভালস’ (ডাকা), যাকে সংক্ষেপে ড্রিমার্স প্রকল্প বলা হয়ে থাকে, সেটি চলতি মাসের শুরুর দিকে বাতিল করেন প্রেসিডেন্ট ট্রাম্প। ডাকার অধীনে সেসব তরুণ যুক্তরাষ্ট্রে অবস্থান করে পড়াশোনা ও কাজের সুযোগ পাচ্ছে, যারা শিশু অবস্থায় অবৈধভাবে দেশটিতে এসেছিল। অবৈধ গণ্য করে যুক্তরাষ্ট্র থেকে তাদের বিতাড়ন ঠেকাতে ওবামা ড্রিমার্স প্রকল্প চালু করেন।

৪ সেপ্টেম্বর প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, তিনি ড্রিমার্স প্রকল্প বাতিল করছেন। তবে আগামী ছয় মাসের মধ্যে এ প্রকল্পের বিকল্প কোনো আইন তৈরি করতে কংগ্রেসের প্রতি আহ্বান জানান তিনি।

বুধবার হোয়াইট হাউসে নৈশভোজে অংশ নেন ন্যান্সি পেলোসি ও চাক শুমার, যেখানে সীমান্ত নিরাপত্তা, ড্রিমার্স প্রকল্প ও করনীতি সংস্কার নিয়ে আলোচনা হয়। এরপর তারা বলেন, শিগগিরই ড্রিমার্স প্রকল্পটি আইনে পরিণত করতে এবং সীমান্ত নিরাপত্তা নিয়ে কাজ করতে একমত হয়েছি আমরা। তবে এতে মেক্সিকো সীমান্ত প্রাচীর তৈরির বিষয়টি নেই।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন




রাইজিংবিডি/ঢাকা/১৪ সেপ্টেম্বর ২০১৭/রাসেল পারভেজ

Walton