ঢাকা, মঙ্গলবার, ২ কার্তিক ১৪২৪, ১৭ অক্টোবর ২০১৭
Risingbd
সর্বশেষ:

‘সম্ভাবনা অনুযায়ী কাজ করছে না জাতিসংঘ’

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৯-১৮ ১০:৫৭:১৬ পিএম     ||     আপডেট: ২০১৭-০৯-১৯ ১০:৩৪:৪৪ এএম

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অভিযোগ করে বলেছেন, জাতিসংঘের অনেক সম্ভাবনা থাকলেও সে অনুযায়ী কাজ করতে পারছে না। সোমবার নিউ ইয়র্কে জাতিসংঘে প্রথম ভাষণে তিনি এ কথা বলেন।

উদ্বোধনী ভাষণে ট্রাম্প জাতিসংঘকে ‘মানুষের ওপর আরও বেশি দৃষ্টি দেওয়া এবং আমলাতন্ত্রের ওপর কম দৃষ্টি’ দেওয়ার আহ্বান জানান। একই সঙ্গে তিনি সংস্থাটির সংস্কারের আহ্বান জানান।

জাতিসংঘের সদস্যদের চাঁদা প্রসঙ্গে তিনি বলেন, জাতিসংঘে কোনো দেশেরই অসম ব্যয়ভার বহন করা উচিত না। জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে সামগ্রিক ব্যয়ের ২৮ দশমিক ৫ শতাংশই দেয় যুক্তরাষ্ট্র। এটি অন্যায্য।

আমলাতন্ত্র এবং অব্যবস্থাপনার কারণে জাতিসংঘ এর সম্ভাবনার পূর্ণ প্রকাশ ঘটাতে পারছে না বলেও মন্তব্য করেন মার্কিন প্রেসিডেন্ট। এটি সংস্কারে তিনি সংস্থার বর্তমান মহাসচিব অ্যান্টনিও গুতেরেসের প্রতি আহ্বান জানিয়েছেন।

এর আগে গত বছর ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থীতা করার সময় জাতিসংঘের তীব্র সমালোচনা করেছিলেন। ওই সময় তিনি টুইটারবার্তায় জাতিসংঘকে ‘ দুর্বল ও অদক্ষ’ আখ্যা দিয়েছিলেন ।

মঙ্গলবার জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেষণে আরও দীর্ঘ ভাষণ দেওয়ার কথা রয়েছে ট্রাম্পের। ওই ভাষণে তিনি উত্তর কোরিয়া এবং ইরানের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার আহ্বান জানাতে পারেন।



রাইজিংবিডি/ঢাকা/১৮ সেপ্টেম্বর ২০১৭/শাহেদ

Walton
 
   
Marcel