ঢাকা, মঙ্গলবার, ২ কার্তিক ১৪২৪, ১৭ অক্টোবর ২০১৭
Risingbd
সর্বশেষ:

উত্তর কোরিয়ার বিরুদ্ধে সামরিক পদক্ষেপের ইঙ্গিত যুক্তরাষ্ট্রের

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৯-১৯ ৫:২৮:২৫ পিএম     ||     আপডেট: ২০১৭-০৯-১৯ ৫:২৮:২৫ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস ইঙ্গিত দিয়েছেন, কূটনৈতিক ও বাণিজ্যিক নিষেধাজ্ঞার বাইরে উত্তর কোরিয়ার বিরুদ্ধে সামরিক বিকল্পের কথাও ভাবা হচ্ছে।

সোমবার সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এই ইঙ্গিত দেন ।

যুক্তরাষ্ট্র এমন বিকল্পের চিন্তাভাবনা করছে কি না যার প্রত্যুত্তরে উত্তর কোরিয়ার নির্মম পাল্টা আক্রমণের শিকার দক্ষিণ কোরিয়া হবে না- এমন প্রশ্নের জবাবে ম্যাটিস বলেন, ‘হ্যা, এ ধরণের চিন্তাভাবনা রয়েছে। তবে আমি বিস্তারিত বলতে চাচ্ছি না।’ এমনকি যুক্তরাষ্ট্র সেখানে মারণাস্ত্র ব্যবহার করবে কি না সে বিষয়ে জানতে চাওয়া হলেও সেটি এড়িয়ে যান মার্কিন প্রতিরক্ষামন্ত্রী।

এর আগে রোববার জাতিসংঘে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত নিকি হ্যালি বলেছিলেন, উত্তর কোরিয়ার একের পর এক পারমাণবিক কর্মসূচিতে নিরাপত্তা পরিষদ বিকল্প পদক্ষেপের ঘাটতিতে পড়েছে। এ কারণে যুক্তরাষ্ট্র সরকার বিষয়টি পেন্টাগনের হাতে ছেড়ে দেওয়ার চিন্তা করছে।

রয়টার্স তাদের প্রতিবেদনে লিখেছে, কোরীয় উপদ্বীপে যে কোনো সংঘাত সেখানে রক্তপাতের মাত্রা বাড়িযে দেবে, যা ১৯৫০-৫৩ পর্যন্ত চলা কোরীয় যুদ্ধের পর আর দেখা যায়নি। ওই যুদ্ধে ৫০ হাজারের বেশি মার্কিনি এবং অন্তত ১০ লাখ কোরিয়ান প্রাণ হারান। রক্তক্ষয়ী ওই যুদ্দ শান্তি চুক্তি নয় বরং যুদ্ধবিরতিতে শেষ হয়েছিল।



রাইজিংবিডি/ঢাকা/১৯ সেপ্টেম্বর ২০১৭/শাহেদ

Walton
 
   
Marcel