ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ট্রাম্প-উন কিন্ডারগার্টেনের শিশুদের মতো : রাশিয়া

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:১৯, ২৩ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ট্রাম্প-উন কিন্ডারগার্টেনের শিশুদের মতো : রাশিয়া

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী ল্যাভরভ

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের মধ্যে বাগযুদ্ধ কিন্ডারগার্টেনের শিশুদের ঝগড়ার মতো বলে মন্তব্য করেছে রাশিয়া।

ট্রাম্প ও উন পরস্পরকে ‘পাগল’ বলছেন। দুজন দুজনের ব্যক্তিত্বকে খাটো করে নানা ধরনের অপমানজনক ‘উপনাম’ দেওয়ার যুদ্ধে লিপ্ত হয়েছেন। এ ঘটনাকে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ ‘কিন্ডারগার্টেনের শিশুদের মধ্যে ঝগড়ার’ সঙ্গে তুলনা করেছেন।

জাতিসংঘে সাধারণ পরিষদের ভাষণে ট্রাম্প বলেন, যুক্তরাষ্ট্র ও এর মিত্রদের ওপর কোনো হামলা চালালে উত্তর কোরিয়াকে সম্পূর্ণ ধ্বংস করে দেওয়া হবে।

এ বক্তব্যের প্রতিক্রিয়ায় কিম জং-উন বলেন, ট্রাম্প ‘মানসিক ভারসাম্যহীন’ এবং ‘ভীমরতিগ্রস্ত বৃদ্ধ।’ এর প্রতিক্রিয়ায় এক টুইটে ট্রাম্প বলেন, কিম জং-উন ‘পাগল’ এবং তাকে এমন পরীক্ষায় ফেলা হবে, যার মুখে তিনি আগে পড়েননি।

রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, মাথা গরম ব্যক্তিদের শান্ত করতে বিরতি প্রয়োজন। তিনি আরো বলেন, ‘উত্তর কোরিয়ার সামরিক বাহিনীর পরমাণু অভিলাস দাঁড়িয়ে দাঁড়িয়ে সহ্য করা যায় না কিন্তু তাই বলে কোরীয় উপদ্বীপে যুদ্ধ ছড়িয়ে দেওয়ায়ও গ্রহণযোগ্য নয়।’

এ পরিস্থিতি থেকে উত্তরণের জন্য রাজনৈতিক প্রক্রিয়ায় এগোনোর পরামর্শ দিয়েছেন ল্যাভরভ। তার মতে, এ প্রক্রিয়ার বড় অংশ জাতিসংঘ নিরাপত্তা পরিষদের মাধ্যমে হতে পারে।

ল্যাভরভ বলেন, ‘চীনকে সঙ্গে নিয়ে সবাই মিলে যৌক্তিক পদক্ষেপ নিতে হবে। কিন্তু আবেগের বশবতী হয়ে কিছু করা যাবে না- যেমন কিন্ডারগার্টেনের শিশুরা ঝগড়া বাধালে কেউ তা থামাতে পারে না।’

উত্তর কোরিয়াকে ধ্বংস করার হুমকি দেওয়ার পাশাপাশি কিম জং-উনকে ‘রকেট ম্যান’ বলে অভিহিত করেছেন ডোনাল্ড ট্রাম্প। এক টুইটে ট্রাম্প বলেন, ‘রকেট ম্যান নিজের জন্য সুইসাইড মিশনে আছে।’

এসব বক্তব্যের পর কিম জং-উন দাবি করেছেন, ট্রাম্পই প্রমাণ করলেন তাদের পরমাণু অস্ত্র তৈরির বিষয়টি ঠিক আছে। এ ছাড়া ট্রাম্পকে তিনি ‘অভূতপূর্ব অজমুর্খ’ বলে অভিহিত করেছেন।

বিশেষজ্ঞদের মতে, এই প্রথম উত্তর কোরিয়ার কোনো নেতা হিসেবে কিম জং-উন বিশ্বনেতাদের উদ্দেশে সরাসরি বিবৃতি দিলেন। ফলে এর তাৎপর্য  অনেক ও বিবেচনাযোগ্য।

দুই দেশের মধ্যে উত্তপ্ত বাক্য ছোঁড়াছুড়ি বন্ধ করে শান্ত হওয়ার আহ্বান জানিয়েছে চীন। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লি কাং বলেছেন, ‘সব পক্ষের উচিত হবে, পরস্পরকে উসকানি না দিয়ে শান্ত থাকা।’

উত্তর কোরিয়ার একের পর ক্ষেপণাস্ত্র পরীক্ষা এবং এর প্রতিক্রিয়ায় জাতিসংঘ ও যুক্তরাষ্ট্রের ধারাবাহিক নিষেধাজ্ঞায় বিশ্বরাজনীতি গরম হয়ে উঠেছে। পরিস্থিতি দিন দিন আরো ঘোলা হচ্ছে। যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়া কেউ কাউকে ছেড়ে কথা বলছে না।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন




রাইজিংবিডি/ঢাকা/২৩ সেপ্টেম্বর ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়