ঢাকা, মঙ্গলবার, ৯ কার্তিক ১৪২৪, ২৪ অক্টোবর ২০১৭
Risingbd
সর্বশেষ:

ভারতই ‘সন্ত্রাসবাদের জননী’ : পাকিস্তান

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৯-২৪ ৬:৩৭:১৩ পিএম     ||     আপডেট: ২০১৭-০৯-২৪ ৬:৪০:৪৬ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তানের বিরুদ্ধে জাতিসংঘে ভারতের মন্তব্যের একদিন পর ভারতের বিরুদ্ধেই জঙ্গি কার্যকলাপে মদদ দেওয়ার অভিযোগ তুলল পাকিস্তান। ভারতকে ‘সন্ত্রাসবাদের জননী’ আখ্যা দিয়ে জাতিসংঘে পাকিস্তানের প্রতিনিধি মালিহা লোধি অভিযোগ করলেন, দক্ষিণ এশিয়ার অশান্তির আবহের জন্য ভারতই দায়ী।

লোধি বলেন, ‘আন্তর্জাতিক সম্প্রদায় যদি পাকিস্তান ও ভারতের মধ্যকার বিপজ্জনক প্রবৃত্তি এড়াতে চায় তাহলে তাদেরকে অবশ্যই ভারতের প্ররোচণামূলক কর্মকাণ্ড ও আগ্রাসী আচরণ বন্ধ করতে বলতে হবে। তাদেরকে (ভারত) অবশ্য সীমান্তের নিয়ন্ত্রণ রেখা বরাবর গোলাগুলি বন্ধ করতে হবে। তাদেরকে অবশ্য পাকিস্তানে সন্ত্রাসবাদের মদদ দেওয়া বন্ধ করতে হবে।’

কাশ্মীরে ভারতীয় সেনাবাহিনী বেআইনি কার্যকলাপ চালিয়ে যাচ্ছে দাবি করে তিনি বলেন, সেখানে ভারতীয় সেনাদের অত্যাচারের হাত থেকে রেহাই পায়নি স্কুলছাত্র থেকে শুরু করে সাধারণ মানুষ কেউই। কাশ্মীরে ভারতীয় সেনারা ধারাবাহিক ভাবে মানবাধিকার লঙ্ঘন করছে, এই অভিযোগ তুলে আন্তর্জাতিক তদন্তের দাবি জানান পাকিস্তানের দূত।

নিজের বক্তব্যের স্বপক্ষে লেখিকা অরুন্ধতী রায়ের মন্তব্য (ভারতের বাতাসে আজ যা আছে, তার বেশিরভাগটাই নির্ভেজাল আতঙ্ক। সেটা কাশ্মীর হোক বা ভারতের অন্যত্র) তুলে ধরেন লোধি।

সন্ত্রাসবাদের বিষয়ে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের মন্তব্য তুলে ধরে তিনি জাতিসংঘকে সন্ত্রাসবাদের প্রকৃত সংজ্ঞা ব্যাখ্যা করতে আহ্বান জানিয়েছেন।



রাইজিংবিডি/ঢাকা/২৪ সেপ্টেম্বর ২০১৭/শাহেদ

Walton
 
   
Marcel