ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

থেরেসাকে ক্ষমতা থেকে সরানোর ষড়যন্ত্র

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪৭, ২৪ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
থেরেসাকে ক্ষমতা থেকে সরানোর ষড়যন্ত্র

আন্তর্জাতিক ডেস্ক : গত জুনে জাতীয় নির্বাচনের পর ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মেকে ক্ষমতা থেকে সরিয়ে দেওয়ার ষড়যন্ত্র করেছিলেন তারই মন্ত্রিসভার কয়েকজন জ্যেষ্ঠ সদস্য। ব্রিটিশ দৈনিক দ্য সানডে টাইমসের রাজনীতি বিষয়ক সম্পাদক টিম শিপম্যানের লেখা ‘ফল আউট, অ্যা ইয়ার অব পলিটিক্যাল মেহাম’ নামের একটি বইটিতে এ দাবি করা হয়েছে।

গত জুনে জাতীয় নির্বাচনের ফলাফলে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি পার্লামেন্টে একক সংখ্যাগরিষ্ঠতা হারায়। ব্রেক্সিট ইস্যুতে গণভোটের পর মেয়াদ শেষ হওয়ার প্রায় দেড় বছর আগে এই নির্বাচনের ঘোষণা দিয়েছিলেন থেরেসা মে। রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে, নির্বাচনে জয়ের ব্যাপারে মাত্রাতিরিক্ত আশাবাদী ছিলেন মে।

শিপম্যানের লেখা বইটিতে দাবি করা হয়েছে, চ্যান্সেলর ফিলিপ হ্যামন্ড, পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন, ব্রেক্সিট সেক্রেটারি ডেভিড ডেভিস ও স্বরাষ্ট্রমন্ত্রী আম্বার রাড নির্বাচনের পরপর থেরেসা মেকে ক্ষমতা থেকে সরাতে চেয়েছিলেন। ৮ জুন নির্বাচনের দিন সকালে জনসনকে ক্ষুদেবার্তা পাঠিয়েছিলেন হ্যামন্ড। এতে তিনি জনসনকে ব্রিটেনের পরবর্তী নেতা হওয়ার প্রস্তাব দিয়েছিলেন।

বইটিতে বলা হয়েছে, ত্রিমুখী ওই পরিকল্পনায় জনসনকে নতুন প্রধানমন্ত্রী, ব্রেক্সিট সেক্রেটারি ডেভিসকে ইইউ থেকে সরিয়ে নিয়ে আসার দায়িত্ব এবং হ্যামন্ডকে অর্থমন্ত্রীর প্রস্তাব দেওয়া হয়েছিল। মে’র পদত্যাগে অস্বীকৃতি এবং জনসনের আওতাধীনে ডেভিসের কাজ না করার ইঙ্গিতের পর এই পরিকল্পনা ভেস্তে যায়।



রাইজিংবিডি/ঢাকা/২৪ সেপ্টেম্বর ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়